বাচ্চাদের বমি বন্ধ করার দোয়া

একটি শিশু জন্ম নেয়ার পর থেকে বমি করতে শুরু করে দেয়। নবজাতক শিশুদের ক্ষেত্রে বমি বমি ভাব বা বমি করা স্বাভাবিক ব্যাপার। এটি কোন অসুস্থতার লক্ষণ নয়। তবে ক্ষেত্র বিশেষে মারাত্মক প্রতিক্রিয়া হতে পারে। 
বাচ্চাদের বমির দোয়া
শিশুরা কখনো কখনো অতিরিক্ত খাওয়ানোর কারণে কিংবা ঔষধ সেবন করার পরে অথবা অপছন্দের খাবার জোর করে খাওয়ালে বমি করতে পারে। এছাড়া অনেক কারণ থাকতে পারে বমি করার।

বাচ্চা শিশুদের হজম শক্তি খুব দুর্বল হয়ে থাকে। তারা সব খাবার খুব সহজে হজম করতে পারে না। যার কারণে বাচ্চারা সাধারণত বমি করে থাকে। এতে করে অভিভাবকদের ভয় পাওয়ার কোন কারণ নেই। তবে অতিরিক্ত পরিমাণ হলে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসা করে পরামর্শ গ্রহণ করা উচিত। 

নতুবা মারাত্মক কোন পরিস্থিতি সৃষ্টি হতে পারে। শিশুদের এ ধরনের বমি বন্ধ করার জন্য দোয়া রয়েছে। আপনি যদি ইসলাম ধর্মের অনুসারী হয়ে থাকেন তাহলে শিশুদের বমি বন্ধ করার দোয়া প্রয়োগ করে দেখতে পারেন। সেই দোয়া সম্পর্কে বিস্তারিত জানবো।

বাচ্চাদের বমি বন্ধ করার দোয়া

দোয়া ১: বিসমিল্লাহিললাজি লা ইয়াযুররু মায়াসমিহি সাইউং ফিল আরজি ওলাফিস-সামায়ি। ওহুয়াস সামিউল আলিম বিসমিল্লাহিসিফাউং মিন কুল্লিদা-আ, ওকিলা ইয়া আরজুব লায়ি মা আকি ও ইয়া সামাউ আকলিয়ি ওগিজাল মাউ ওকুজিয়াল আমর্ ওয়া কি-লাল হামদু লিল্লাহি রাব্বিল আলামিন ফাসাইয়াক ফিকা হুমুল্লাহ........…অহুয়াস সামিউল আলিম।

আমল করার নিয়ম: এই দোয়াটি সাদা কাগজে বা কাপড়ে লিখে শিশুর যেকোনো হাতের বাহুতে বেঁধে দিতে হবে। দোয়া সব সময় নিয়তের উপর কাজ করে থাকে। আপনি যদি সহীহ নিয়ত করে থাকেন ইনশাল্লাহ এই দোয়াটি কাজ করবে। তবে সবার ক্ষেত্রে কাজ করবে এটা নিশ্চয়তা দিয়ে বলা যাবে না। এছাড়া এই দোয়াটি বারবার পাঠ করে শিশুকে শোনাবেন কিংবা ফুঁ দিতে পারেন। 

দোয়া ২

আমল করার নিয়ম: কুরআন মাজীদের সূরা মোহাম্মদের দুই নম্বর আয়াতটি বারবার পড়ে যে কোন খাবারে ফু দিয়ে শিশুকে খাওয়াতে পারেন। উক্ত আয়াতটি উপরে বাংলা উচ্চারণসহ দেয়া হয়েছে। এটি আমল করার পূর্বে অবশ্যই পাক পবিত্র হতে হবে এবং আল্লাহর উপর মনে প্রাণে বিশ্বাস করতে হবে। 

ইনশাল্লাহ আপনার বাচ্চার বমি বন্ধ হয়ে যাবে কয়েকদিনের মধ্যে। এই দোয়াটি সকলের জন্য কাজ করে। বড়রা যদি দোয়াটি ঘনঘন পাঠ করে তাহলে কাজ হবে। কোন খাবারে ফু দিয়ে খেতে হবে না। কিন্তু শিশুদের জন্য যে কোন খাবারে এই দোয়াটি পাঠ করে ফু দিয়ে খাওয়াতে হবে।

আশা করি বাচ্চাদের বমি করার দোয়াটি কিভাবে প্রয়োগ করতে হবে বুঝতে পেরেছেন। আপনি চাইলে বাচ্চাদের বমি বন্ধ করার সিরাপ খাওয়াতে পারেন।

Next Post Previous Post