ইন্ডিয়ান পণ্য বর্জন করুন।

বিষ ফোড়ার ঔষধ | সেবন বিধি | দাম

বিষ ফোড়ার কারণে ত্বকের তীব্র ব্যথা অনুভূত হয়ে থাকে। এগুলো আকারে অনেক ছোট ছোট হয়ে থাকে। এগুলো আরেকটি নামে পরিচিত সেটি হলো কার্বাঙ্কল। স্টাফালোলোকোক্কাস নামক ব্যাকটেরিয়া কারণে বিষ ফোঁড়ার সংক্রমণ হয়ে থাকে।
বিষ ফোড়ার ঔষধের নাম সম্পর্কে বিস্তারিত
এটি কখনো কখনো অল্পদিনের মধ্যে সেরে যায় আবার কখনো কখনো মারাত্মক আকার ধারণ করে। এজন্য বাড়তি নজরদারির প্রয়োজন রয়েছে। এই বাড়তি সতর্কতা খুব সহজে এটি সারিয়ে তুলতে পারে। এটা খুব কষ্টদায়ক একটা রোগ।

বিষ ফোঁড়া কেন হয়?

দীর্ঘদিন ধরে কোন জটিল রোগে আক্রান্ত হয়ে আবার আরোগ্য লাভ করার পর মানুষের শরীর স্বাভাবিকভাবে প্রতিরোধ ক্ষমতার দিক দিয়ে অনেক দুর্বল হয়ে পড়ে। এই সময় এ ধরনের ছোট ছোট বিষ ফোঁড়ার সংক্রমণ দেখা দেয়। এছাড়া যারা পরিষ্কার পরিচ্ছন্ন থাকে না, তাদের  হওয়ার সম্ভাবনা বেশি থাকে। শরীরের যেসব অংশ বেশি ঘামে সে সব জায়গায় হওয়ার সম্ভাবনা বেশি।

বিষ ফোঁড়া হলে করণীয়

  • বিষফোঁড়া আক্রান্ত স্থান সবসময় খোলা রাখার চেষ্টা করতে হবে । কোনভাবেই ঢেকে রাখা যাবে না। 
  • জরুরী কোন প্রয়োজনে ঘরের বাইরে যেতে হলে অবশ্যই পাতলা ও ঢিলাঢালা পোশাক পরিধান করার চেষ্টা করতে হবে। 
  • এই রোগটি প্রিয়জনের সংস্পর্শ পেলে ছড়িয়ে পড়তে পারে। তাই তাদের থেকে সব সময় দূরে থাকার চেষ্টা করতে হবে। 
  • জোর করে পুঁজ বের করার চেষ্টা করা যাবে না।
  • এ ধরনের ফোড়া ফাটানো যাবে না। 
  • কয়েকদিনের মধ্যে সেরে না গেলে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিয়ে বিষ ফোঁড়ার ঔষধ সেবন করতে হবে। 

বিষ ফোড়ার ঔষধ

  • ফ্লেক্সি (Flexi) ট্যাবলেট 
  • ওমিগাট (Omegut) ক্যাপসুল

ফ্লেক্সি (Flexi) ট্যাবলেট

খাওয়ার নিয়ম: ফ্লেক্সি হলো ব্যথার ট্যাবলেট যেটি স্কয়ার কোম্পানির একটি ওষুধ। এটি প্রতিদিন সকাল এবং বিকালে দুই বেলা করে এবং তিন দিন খেতে হবে। গর্ভাবস্থায় ও স্তনদানকালে এটি চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়া যাবে।

দাম: প্রতি পিস ট্যাবলেট এর মূল্য ৫ টাকা এবং প্রতি পাতা ট্যাবলেট এর মূল্য ৫০ টাকা।

ওমিগাট (Omegut) ক্যাপসুল

খাওয়ার নিয়ম: ওমিগাট পপুলার ফার্মাসিটিক্যালস লিমিটেড কোম্পানির একটি ওষুধ। যেটি মূলত গ্যাস্ট্রিক সমস্যার জন্য খাওয়া হয়। ব্যথার ট্যাবলেট খেলে গ্যাস হবে। তখন এর সাথে আপনাকে গ্যাস্ট্রিকের ঔষধ ওমিগাট খেতে হবে। এই দুইটি ওষুধ দুইদিন খেলে আপনার ব্যথা কমে যাবে এবং দেখবেন আপনার বিষ ফোঁড়াটি দেবে গেছে। যদি তারপরেও ঠিক না হয় তাহলে আপনাকে ফোঁড়ার এন্টিবায়োটিক ঔষধ সেবন করতে হবে। গর্ভাবস্থায় ও স্তনদানকালে এটি চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়া যাবে।

দাম: প্রতিটি ক্যাপসুলের মূল্য ৫ টাকা এবং প্রতি পাতার মূল্য ৫০ টাকা মাত্র।

বিশেষ সতর্কীকরণ: চিকিৎসকের পরামর্শ ছাড়া কোন ধরনের ওষুধ সেবন করা যাবে না। তাই অবশ্যই বিষ ফোড়ার ঔষধ সেবন করার পূর্বে চিকিৎসকের পরামর্শ নিন।
Next Post Previous Post

ইন্ডিয়ান পণ্য বর্জন করুন।