ইন্ডিয়ান পণ্য বর্জন করুন।

বাচ্চাদের বমির ঔষধের নাম | বাচ্চাদের বমির সিরাপের নাম


বাচ্চাদের বমির সিরাপ ঔষধের নাম সম্পর্কে বিস্তারিত
নানা কারণে বাচ্চারা বমি করতে পারে। এটা শিশুদের ক্ষেত্রে সাধারণ একটা বিষয়। কয়েকদিনের মধ্যে এ ধরনের বমি আপনা আপনি ঠিক হয়ে যায়। তবে কখনো কখনো এটি জটিল রূপ ধারণ করে। তখনই আসলে চিন্তা শুরু হয়ে যায় অভিভাবকদের শিশুর জন্য। কিছু কিছু ক্ষেত্রে ওষুধ ছাড়াই এ ধরনের সমস্যা ঠিক হয়ে যায় আবার কখনো কখনো ওষুধ লাগে।

বাচ্চাদের বমি কেন হয়?

শিশুরা স্বাভাবিক কারণে বমি করতে পারে। নবজাতক শিশুরা জন্মের কয়েকদিন সাধারণত বমি করে থাকে। আবার অনেক সময় নবজাতক ও ছোট্ট ছোট্ট শিশুরা বাতাস গিলে ফেলার কারণে বমি করে ফেলে। কারণ এই বাতাস ভিতর থেকে চাপ দেয় বের হওয়ার জন্য। কোন কোন শিশু আবার খাবারদাবার হেরফের হলে বমি করতে পারে। ঘন ঘন খাবার দিলে এরকম হতে পারে। 

শিশুদের বদহজম হলেও এরকমটা হতে পারে। আবার কারো কারো যদি গ্যাস্ট্রিকের সমস্যা হয় তাহলেও শিশুরা বমি করতে পারে। খাবারে এলার্জি থাকলেও এরকম হতে পারে। এছাড়া কিছু অসুখের কারণে বাচ্চাদের বমি হতে পারে। যেমন: এনকেফালাইটিস, ব্রেইন টিউমার, টনসিলাইটিস বা ফ্যারিনজাইটিস, কানপাকা রোগ, হুপিং কাশি, জন্ডিস, মূত্রনালির প্রদাহ, অ্যাপেন্ডিসাইটিস, পেটে কৃমি ইত্যাদি।

বাচ্চাদের বমির সিরাপের নাম

Emistat Syrup

খাওয়ানোর নিয়ম: এটি হেলথ কেয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড কোম্পানি একটি সেরা ওষুধ। এটি শিশুদের বমি বমি ভাব ও বমি থাকলে দূর করে থাকে। এটি শিশুদের খাবার খাওয়ানোর ৩০ মিনিট পূর্বে খাওয়াতে হবে। ছয় মাসের কম বয়সী শিশুদের জন্য ০.১৫ মিলি করে খাওয়াতে হবে। এক থেকে তিন বছরের শিশুদের জন্য ২.৫ মিলি করে খাওয়াতে হবে। ৪ থেকে ১১ বছর শিশুদের জন্য ৫ মিলি করে খাওয়াতে হবে। প্রতিদিন সকালে ও বিকেলে খাওয়াতে হবে। ১২ বছরের অধিক বয়সী শিশুরা দিনে তিনবার খাবে প্রতিবার ১০ মিলি করে।

দাম: ৬০ মিলি Emistat Syrup এর দাম মাত্র ৫০ টাকা।

অমিডন সিরাপ

খাওয়ার নিয়ম: অমিডন ইনসেপ্টা ফার্মাসিটিক্যালস লিমিটেড কোম্পানির একটি সিরাপ ঔষধ। যার গ্রুপ নাম ডমপেরিডন ম্যালিয়েট। যেসব শিশুদের বয়স ৬ মাস থেকে ১ বছর তাদের হাফ চা চামচ করে দিনে দুইবার খাওয়াতে হবে। ১ বছর থেকে ৫ বছর বয়সী শিশুদের ১ চা চামচ করে দিনে দুইবার খাওয়াতে হবে। ৬ থেকে ১২ বছর বয়সী শিশুদের জন্য ১.৫ চা চামচ করে দিনে দুইবার খাওয়াতে হবে। এই ওষুধ খাবার গ্রহণের ২০ মিনিট পূর্বে সেবন করতে হবে। বাচ্চাদের বয়স এবং ওজনের উপর ভিত্তি করে ডোজ তৈরি করা হয়। তাই একজন চিকিৎসকের পরামর্শ নিয়ে বাচ্চাকে খাওয়াতে হবে।

দাম: অমিডন সিরাপ ৬০ মি.লি. এর দাম ৩৮ টাকা।

এছাড়া আরো কিছু বাচ্চাদের বমি বন্ধ করার ঔষধ এর নাম ও দাম উল্লেখ করা হলো:
  • জোফরা সিরাপ ৫০ মি.লি. (৳৪৫)
  • অমিডন সিরাপ ৬০ মি.লি. (৳৩৮)
  • অ্যানসেট সিরাপ ৫০মি.লি. (৳৫০)

বাচ্চাদের বমি বন্ধ করার উপায়

  • বাচ্চাদের জোর করে খাবার খাওয়ানো যাবে না। 
  • শিশুকে খাবার খাওয়ানোর সময় খেয়াল রাখতে হবে বাতাস গিলছে কিনা! 
  • এলার্জিযুক্ত খাবার খাওয়ানো বন্ধ করুন। যেমন: ডিম।
  • শিশুর কৃমির সমস্যা থাকলে কৃমির সিরাপ ওষুধ খাওয়ান। 
  • শিশুটি যদি ঘন ঘন বমি করে তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিবেন।
Next Post Previous Post

ইন্ডিয়ান পণ্য বর্জন করুন।