ADVERTISEMENT

কাশির এন্টিবায়োটিক ঔষধের নাম [দাম ও নিয়মসহ]

সম্মানিত পাঠকবৃন্দ, আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ্। আপনাদের সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম Bongotutor.com ভিজিট করার জন্য। আজকের এই আর্টিকেল পড়ে আপনি জানতে পারবেন কাশির এন্টিবায়োটিক ঔষধের নাম সম্পর্কে। এছাড়া আপনি আরো জানতে পারবেন কাশি কেন হয়, কাশি হলে করণীয় প্রভৃতি সম্পর্কে।

কাশির এন্টিবায়োটিক ঔষধের নাম

কাশি কেন হয়?

কাশি হল একটি রিফ্লেক্স অ্যাকশন যা শ্লেষ্মা, ধুলো এবং অন্যান্য বিরক্তিকর শ্বাসনালী পরিষ্কার করতে সাহায্য করে। কাশির বিভিন্ন কারণ রয়েছে এবং সবচেয়ে কার্যকর চিকিৎসা খুঁজে পেতে অন্তর্নিহিত কারণ চিহ্নিত করা গুরুত্বপূর্ণ।

কাশির সবচেয়ে সাধারণ কারণগুলির মধ্যে একটি হল শ্বাসযন্ত্রের সংক্রমণ, যেমন সর্দি বা ফ্লু। এই সংক্রমণগুলি শ্বাসনালীতে প্রদাহ সৃষ্টি করে, যা শ্লেষ্মা উৎপাদন বৃদ্ধি করে এবং একটি অবিরাম কাশির দিকে পরিচালিত করে। অ্যান্টিবায়োটিকগুলি ভাইরাল সংক্রমণের চিকিৎসায় কার্যকর নয়, তবে ওভার-দ্য-কাউন্টার ওষুধ যেমন ডিকনজেস্ট্যান্ট, অ্যান্টিহিস্টামাইন এবং ব্যথা উপশমকারী উপসর্গগুলি উপশম করতে সাহায্য করতে পারে।

কাশির আরেকটি সাধারণ কারণ হল হাঁপানি। হাঁপানি একটি দীর্ঘস্থায়ী ফুসফুসের রোগ যা শ্বাসনালীতে প্রদাহ এবং সংকীর্ণতা সৃষ্টি করে, যার ফলে শ্বাসকষ্ট, শ্বাসকষ্ট এবং ক্রমাগত কাশি হয়। শ্বাস নেওয়া ওষুধ, যেমন ব্রঙ্কোডাইলেটর এবং কর্টিকোস্টেরয়েড, হাঁপানির লক্ষণগুলি নিয়ন্ত্রণ করতে এবং হাঁপানির আক্রমণ প্রতিরোধে সহায়তা করতে পারে।

ধূমপানও কাশির একটি সাধারণ কারণ। ধূমপান শ্বাসনালীকে বিরক্ত করে এবং ফুসফুসের আস্তরণের ক্ষতি করে, যার ফলে ক্রমাগত কাশি হয় এবং ফুসফুসের সংক্রমণের ঝুঁকি বেড়ে যায়। ধূমপান ত্যাগ করা ফুসফুসের ক্ষতির ঝুঁকি কমাতে এবং সামগ্রিক শ্বাসযন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করার সর্বোত্তম উপায়।

এলার্জি প্রতিক্রিয়াও কাশি হতে পারে। অ্যালার্জি ঘটে যখন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা পরাগ বা পোষা প্রাণীর খুশকির মতো ক্ষতিকারক পদার্থের প্রতি অতিরিক্ত প্রতিক্রিয়া দেখায়। অ্যালার্জির প্রতিক্রিয়া শ্বাসনালীতে প্রদাহ সৃষ্টি করতে পারে, যার ফলে ক্রমাগত কাশি এবং অন্যান্য উপসর্গ যেমন সর্দি, হাঁচি এবং চোখ চুলকায়।

কাশির আরও গুরুতর কারণ হল ফুসফুসের ক্যান্সার। ফুসফুসের ক্যান্সার বিশ্বব্যাপী ক্যান্সারজনিত মৃত্যুর একটি প্রধান কারণ। একটি কাশি যা অবিরাম, বুকে ব্যথা সহ, বা রক্ত উৎপন্ন করে তা ফুসফুস ক্যান্সারের একটি উপসর্গ হতে পারে। ওজন হ্রাস, ক্লান্তি এবং শ্বাসকষ্টের মতো অন্যান্য লক্ষণগুলিও ফুসফুসের ক্যান্সারের সাথে যুক্ত হতে পারে।

একটি কাশির বিভিন্ন কারণ থাকতে পারে, সাধারণ সর্দি থেকে শুরু করে আরও গুরুতর অবস্থা যেমন হাঁপানি, ফুসফুসের ক্যান্সার এবং ধূমপান। আপনার যদি ক্রমাগত কাশি হয়, তাহলে অন্তর্নিহিত কারণ নির্ধারণ করতে এবং সবচেয়ে উপযুক্ত চিকিৎসা খুঁজে বের করার জন্য একজন ডাক্তারের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ।

কাশির এন্টিবায়োটিক ঔষধের নাম

  • Keto A 100
  • Fexo 120
  • Ambrox75SR
  • Askorel SR (50mg)
  • Sedno (5mg)
  • Axodin 180
  • Encilor (10mg)
  • Klarix
  • Acorex (15mg)
  • Brolyt (4mg)
  • Alkof Cofgel Tablet
বিশেষ সতর্কীকরণ: চিকিৎসকরা পরামর্শ ছাড়া এ ধরনের ওষুধ সেবন করা উচিত নয়। চিকিৎসকের নিকট থেকে সঠিক নিয়ম জেনে নিন।

কাশি হলে করণীয়

আপনার যদি কাশি থাকে তবে উপসর্গগুলি উপশম করতে আপনি কয়েকটি জিনিস করতে পারেন:

  • প্রচুর পানি, জুস বা পরিষ্কার ঝোল পান করে হাইড্রেটেড থাকুন।
  • আপনার শরীর পুনরুদ্ধার করতে সাহায্য করার জন্য যতটা সম্ভব বিশ্রাম করুন।
  • কাশি দমন করতে ওভার-দ্য-কাউন্টার কাশির ওষুধ ব্যবহার করুন।
  • আপনার শ্বাসনালী পরিষ্কার করতে সাহায্য করার জন্য একটি হিউমিডিফায়ার ব্যবহার করে বা বাষ্পযুক্ত ঝরনা নেওয়ার চেষ্টা করুন।
  • ধূমপান এবং সেকেন্ডহ্যান্ড ধূমপান এড়িয়ে চলুন, সেইসাথে অন্যান্য বিরক্তিকর যেমন শক্তিশালী পারফিউম বা পরিষ্কারের পণ্য।
  • যদি আপনার লক্ষণগুলি এক বা দুই সপ্তাহেরও বেশি সময় ধরে চলতে থাকে বা আপনি যদি জ্বর বা বুকে ব্যথার মতো অন্যান্য উপসর্গগুলি অনুভব করেন তবে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

এটাও মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনার যদি COVID-19-এর কারণে কাশি হয়, তাহলে আপনার স্থানীয় স্বাস্থ্য বিভাগের নির্দেশিকা অনুসরণ করা উচিত এবং অন্যদের মধ্যে ভাইরাস ছড়ানো এড়াতে বাড়িতে থাকা উচিত।

আমাদের কথা 

তো এই ছিল, কাশির এন্টিবায়োটিক ঔষধের নাম নিয়ে লেখা আর্টিকেলটি। আশা করি, যারা গুগলে সার্চ করে কাশির এন্টিবায়োটিক ঔষধের নাম কি জানতে এই আর্টিকেলটি পড়তে এসেছেন তারা অনেক উপকৃত হয়েছেন। কারণ বঙ্গটিউটর.কম কাশির এন্টিবায়োটিক ঔষধ নিয়ে লেখা এই আর্টিকেলটি অনেক অনলাইন রিসার্চ ও বাস্তব জীবনের অভিজ্ঞতার আলোকে নির্ভুল ও সঠিকভাবে লিখেছে। আর আমরা সব সময় চেষ্টা করি আমাদের সম্মানিত পাঠকদের নিকট নির্ভুল ও সঠিক তথ্য উপস্থাপন করতে। ধন্যবাদ কাশির এন্টিবায়োটিক ঔষধের নাম নিয়ে লেখা এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url