এক রাতে ব্রণ দূর করার উপায় [প্রাকৃতিভাবে ও ক্রিম দিয়ে]

মুখের ব্রণ নিয়ে আমরা সব সময় চিন্তা করে থাকি। এই ব্রণ কম বেশি সবারই হয়ে থাকে। তবে যে কোন বিশেষ দিনের আগে বা যেকোনো কোন উৎসব বা অনুষ্ঠানের আগের দিনে যদি মুখে বড় বড় ব্রণ হয় তবে সেটা দেখতে অনেক দৃষ্টিকটু লাগে। তাই হয়তো কেউ এক রাতে ব্রণ দূর করার উপায় নিয়ে ইন্টারনেটে খোঁজাখুঁজি শুরু করে দেয় আর্টিকেল। ঠিক সেসব পাঠকদের জন্য আজকের এই আর্টিকেলটি লেখা হয়েছে।

প্রাকৃতিভাবে এক রাতে ব্রণ দূর করার উপায়
আবার অনেকে আছে ব্রণ হওয়া মাত্র গেলে ফেটে দেয়। এতে করে আক্রান্ত স্থান দেখতে আরো বেশি খারাপ লাগে। যেটা আপনার সৌন্দর্যময় চেহারাকে আরো বেশি বিশ্রী করে দেয়। আজকে আমরা রাতারাতি মুখে ব্রণ দূর করার প্রাকৃতিক উপায় ও ওষুধ দিয়ে দূর করার উপায় দুটোই জানব।

প্রাকৃতিকভাবে এক রাতে মুখের ব্রণ দূর করার উপায় 

আপনি বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপায় রয়েছে যেগুলো অবলম্বন করে খুব সহজে এক রাতের মধ্যে নিমিষেই মুখের বড় বড় ব্রণ দূর করে ফেলতে পারেন। 

এজন্য আপনি চাইলে টি-ট্রি অয়েল, স্যালিসিলিক অ্যাসিড বা বেনজয়েল পারোক্সাইড ব্যবহারের মাধ্যমে রাতারাতি মুখের ব্রণ দূর করতে পারবেন।

আপনি যদি ব্রণ আক্রান্ত স্থানে রাতে ঘুমানোর পূর্বে টি-ট্রি অয়েল, স্যালিসিলিক অ্যাসিড বা বেনজয়েল পারোক্সাইড উপাদানটি লাগিয়ে ঘুমিয়ে পড়েন তাহলে সকালে উঠে দেখবেন ব্রণ গায়েব হয়ে গেছে বা কমে গেছে। এছাড়া আরো কিছু প্রাকৃতিক পদ্ধতি রয়েছে যেগুলো অবলম্বন করতে পারেন।

১. আপনার ঘরে যদি অ্যাসপিরিন থাকে তাহলে সে ট্যাবলেট গুড়া করে এক ধরনের পেস্ট তৈরি করে ব্রণে সারারাত লাগিয়ে রাখতে পারেন। যা আপনার ব্রণ আক্রান্ত স্থানের লালচে ভাব দূর করে দেবে এক রাতেই। 

২. টুথপেস্ট ব্রণ দূর করতে পারে। ব্রণ আক্রান্ত স্থানে যদি আপনি টুথপেস্ট লাগিয়ে রাখেন তাহলে কয়েক ঘন্টার মধ্যে দেখবেন আপনার ব্রণ ফোলা কমে গেছে। টুথপেস্ট ব্যবহার করার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করতে হবে। ভুলেও জেল জাতীয় টুথপেস্ট ত্বকে ব্যবহার করা যাবে না।

৩. ২৪ ঘন্টা সময়ের মধ্যে ব্রণ দূর করতে বরফ অনেক ভালো কাজ করে। এজন্য আপনাকে এক টুকরো নরম কাপড়ে এক টুকরো বরফের টুকরা পেঁচিয়ে নিতে হবে। এরপর বরফ পেঁচানো নরম কাপড়টি আলতো করে ব্রণের উপর ২০ সেকেন্ডের মত রেখে আবার সরিয়ে নিন। এভাবে কয়েকবার করে দিনে দুইবার করলে ব্রণ চলে যান।

৪. এক রাতের মধ্যে মুখের ব্রণ দূর করার জন্য ডিমের সাদা অংশ দারুণ কাজ করে থাকে। ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন ও অ্যামিউনো এসিড থাকে যা আপনার ব্রণের জীবাণু ধ্বংস করতে পারে। আঙ্গুলের সাহায্যে ডিমের সাদা অংশ আপনার ব্রণ আক্রান্ত স্থানে লাগিয়ে ১০-১৫ মিনিট পরে ধুয়ে নিতে পারেন। 

এতে করে দেখবেন আপনার ব্রণ অনেকটাই চলে গেছে। তবে আমরা নিচে ফেসওয়াস ও ক্রিম ব্যবহার করে ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত বলেছে যেটা শতভাগ নিশ্চয়তা সহকারে কাজ করে থাকে।

ফেসওয়াশ ও অয়েন্টমেন্ট ক্রিমের মাধ্যমে এক রাতে ব্রণ দূর করার উপায় 

প্রাকৃতিক উপায়ে আপনি যদি ব্রণ দূর করতে না চান তাহলে আপনি এই উপায়টি অনুসরণ করতে পারেন। এটি করলে কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখতে পাবেন না। ত্বকের কোনো রকম ক্ষতি ছাড়াই এই উপায় আপনি দীর্ঘদিনের ব্রণসহ যেকোনো ব্রণ দূর করতে পারবেন। 

আপনার যদি হঠাৎ করে বিশেষ কোন দিনের আগে ব্রণ ওঠে তাহলে এই পদ্ধতি অবলম্বন করে কার্যকরভাবে ব্রণ দূর করতে পারবেন। তবে আপনার যদি দীর্ঘদিনের অনেক বেশি ব্রণ থাকে তাহলে কিছুদিন সময় নিবে এই ব্রণ সেরে উঠতে। কাজ হবে এটা আমি শতভাগ নিশ্চয়তা দিয়ে বলতে পারি।

এক রাতের মধ্যে ব্রণ দূর করতে আপনার দুটি জিনিসের প্রয়োজন পড়বে। একটি হলো ফেসওয়াশ ও আরেকটি হলো অয়েন্টমেন্ট ক্রিম।

প্রয়োজনীয় ফেসওয়াশ ও ক্রিম

  • Yc Men Extra Whitening Facewash Or OXY Face Wash
  • Bet Cl Ointment

ফেসওয়াশ ও ক্রিম দিয়ে যেভাবে রাতারাতি মুখের ব্রণ দূর করবেন-

১.  প্রথমে আপনাকে বাজার থেকে Yc Men Extra Whitening Facewash টি কিনে আনতে হবে যেটার দাম পড়বে ২৫০-৩৫০ টাকার মধ্যে। এরপর ঔষধের ফার্মেসি থেকে Bet Cl Ointment ক্রিম ক্রয় করতে হবে যেটার দাম নেবে ৩০ টাকা মাত্র। এটি স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড কোম্পানির একটি ঔষধ। 

২. ক্রয়কৃত উক্ত ফেসওয়াশটি দিয়ে ভালোভাবে মুখ পরিষ্কার করবেন। এরপর রাতে ঘুমানোর পূর্বে Bet Cl Ointment ক্রিমটি ব্রণ আক্রান্ত স্থানে ভালোভাবে লাগাবেন। ঘষামাজা একটু কম করার চেষ্টা করবেন। এগুলো লাগিয়ে চেষ্টা করবেন ঘুমিয়ে পড়ার। ইনশাল্লাহ পরের দিন সকালে দেখবেন আপনার ব্রণ দূর হয়ে গেছে।

৩. আপনার যদি অতিরিক্ত পরিমাণে দীর্ঘদিনের ব্রণ থাকে তাহলে সেটা ঠিক হতে সময় নিবে। এ জন্য আপনাকে নিয়মিত উক্ত ফেসওয়াশটি দিয়ে চারবার মুখ ভালোভাবে পরিষ্কার করতে হবে এবং রাতে ঘুমানোর পূর্বে ব্রণ আক্রান্ত স্থানে আপনি উক্ত ক্রিমটি লাগাবেন। আপনি চাইলে সারা মুখে ক্রিমটি লাগাতে পারেন। এতে করে যেমন ব্রণ দূর হবে তেমনি আপনার ত্বক আরো বেশি উজ্জ্বল হবে। এক কথায় আপনার ত্বক তিনগুণ বেশি উজ্জ্বল হবে পূর্বের থেকে।

এই পদ্ধতি অবলম্বন করে আপনি যেমন এক রাতে মুখের ব্রণ দূর করতে পারবেন তেমনি যদি দীর্ঘদিনের পুরাতন ব্রণ হয়ে থাকে তাহলে সেটিও দূর করতে পারবেন তবে বেশ কিছুদিন সময় লাগবে। উপরে উল্লেখিত ফেসওয়াশ ও ক্রিম ব্যবহার করলে তেমন কোন ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া দেখতে পাবেন না। তবে অতিরিক্ত পরিমাণ ব্যবহার না করাই ভালো।

Next Post Previous Post