জিপিএফ হিসাব দেখার নিয়ম | জিপিএফ ব্যালেন্স চেক

বাংলাদেশ ডিজিটাল হওয়ায় সরকারি চাকরিজীবীরা এখন চাইলে খুব সহজেই অনলাইনে জিপিএফ হিসাব দেখতে পারে এবং জিপিএফ ব্যালেন্স চেক করতে পারে। এই কাজটি সরকারি ওয়েবসাইট থেকে খুব সহজে করা যায়। অতীতে এই কাজটি করা অনেক কষ্টসাধ্য ছিল এবং সময় সাপেক্ষও ছিল। তথ্য প্রযুক্তির উন্নয়নের কারণে এই কাজটি এখন ঘরে বসে চোখের পলকে করা সম্ভব হচ্ছে।

GPF Information
আগের দিনে সরকারি চাকরিজীবীদের এই ব্যালেন্স চেক করতে আর্থিক বছরের শেষে উপজেলা হিসাব রক্ষণ অফিস থেকে একাউন্ট স্লিপ সংগ্রহ করে চেক করতে হতো।

সেই দিন আর নেই। বাংলাদেশে ডিজিটালাইজেশন হওয়ায় এখন ঘরে বসে অনলাইনে জাতীয় পরিচয় পত্রের নম্বর ও মোবাইল নাম্বার দিয়ে খুব সহজে এই ব্যালেন্স চেক করা যায়।

জিপিএফ কী?

জিপিএফ(GPF) এর পূর্ণরূপ হল সাধারণ ভবিষ্যৎ তহবিল (General Provident Fund). এই তহবিল শুধুমাত্র সরকারি চাকরিজীবীদের জন্য করা হয়। সরকারি চাকরিজীবীদের বেতন থেকে প্রতি মাসে ৫% থেকে ২৫% পর্যন্ত কর্তন করে রাখা হয় বা ইচ্ছামত যেকোন পার্সেন্টেজ যে কোন ব্যক্তি রাখতে পারে। 

এই তহবিল থেকে সরকারি চাকরিজীবীরা চাইলে প্রয়োজনে লোন নিতে পারবে। এই তহবিলের অর্থ সরকারি চাকরিজীবীরা চাকরির মেয়াদ শেষে এককালীন পেয়ে থাকেন। সাথে সাথে প্রতি মাসে পেনশন পান।

অনলাইন জিপিএফ ব্যালেন্স চেক করতে আপনার যা যা থাকা বাধ্যতামূলক:

ঘরে বসে অনলাইনে এই ব্যালেন্স চেক করতে আপনার কিছু ডকুমেন্টস বা তথ্যের প্রয়োজন পড়বে। যেগুলো আপনার কাছে থাকলে খুব সহজে ঘরে বসে এই ব্যালেন্স চেক করতে পারবেন।

  • আপনার জাতীয় পরিচয় পত্র বা স্মার্ট আইডি কার্ডটি।
  • আপনি পে ফিক্সেশনে যে মোবাইল নম্বরটি ব্যবহার করেছেন সেটি।
  • একটি স্মার্ট ফোন অথবা ল্যাপটপ ও ইন্টারনেট সংযোগ।
  • জিপিএফ ওয়েবসাইটের লিংক বা ইউআরএল।

জিপিএফ ব্যালেন্স চেক ও হিসাব দেখার নিয়ম

ঘরে বসে অনলাইনে এই ব্যালেন্স চেক করতে হলে একটি সরকারি ওয়েবসাইটের প্রয়োজন পড়বে। যার নাম হলো www.cafopfm.gov.bd । আপনার ডিভাইসের যে কোন ব্রাউজার দিয়ে এই লিঙ্কে ক্লিক করে জিপিএফ ইনফরমেশন (GPF Information) এ ক্লিক করে জাতীয় পরিচয় পত্র বা স্মার্ট কার্ডের নম্বর ও মোবাইল ফোনের নম্বর দিয়ে ওটিপি (OTP) ভেরিফিকেশন করতে হবে। প্রদত্ত সব তথ্য ঠিক থাকলে আপনি পরবর্তী পেজে গিয়ে আপনার ব্যালেন্স দেখতে পারবেন।

এখন আমরা ধাপে ধাপে দেখব, কিভাবে অনলাইনে জিপিএফ ব্যালেন্স দেখতে হয় সেই প্রক্রিয়াটি।

জিপিএফ ব্যালেন্স চেক করার প্রক্রিয়া:

ধাপ ১: প্রথমে আপনাকে আপনার ডিভাইসের যে কোন একটি ব্রাউজার থেকে জিপিএফের সরকারি ওয়েবসাইটটিতে ভিজিট করতে হবে। আপনি চাইলে এই লিংকে ক্লিক করে ভিজিট করতে পারেন। ভিজিট করার পর আপনাকে একটু গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় ইনফরমেশন দিয়ে পরবর্তী ধাপে যেতে হবে।

ওয়েবসাইট লিংক: https://www.cafopfm.gov.bd/

ধাপ ২: উক্ত ওয়েবসাইটে ক্লিক করে ভিজিট করার পর একটি অপশন দেখতে পারবেন যারা নাম হলো "GPF Information"। নিচের ছবির মত উক্ত অপশনে ক্লিক করুন।

টিউটোরিয়াল স্কিনশুট ২

ধাপ ৩: GPF Information অপশনে ক্লিক করার পর নিচের চিত্রের মত ইন্টারফেস দেখতে পারবেন। লগইন করার মত অপশন পাবেন। প্রথম লগইন করার অপশনে আপনার ১৭ ডিজিট এনআইডি কার্ড নাম্বার বা ১০ ডিজিট স্মার্ট আইডি কার্ডের নাম্বার চাইবে এবং শেষের বা দ্বিতীয় লগইন অপশনে আপনার ফোন নম্বর চাইবে যেটি দিয়ে আপনি EFT রেজিস্ট্রেশন করেছিলেন। আইডি কার্ডের নাম্বার ও মোবাইল নাম্বার দেওয়ার পর নিচে একটি সাবমিট (Submit) করার অপশন পাবেন সেখানে ক্লিক করবেন।

টিউটোরিয়াল স্কিনশুট

ধাপ ৪: GPF Information এ সকল তথ্য সঠিকভাবে দেওয়ার পর যখন সাবমিট (Submit) অপশনে ক্লিক করবেন তখন আপনার ফোনে একটি ওটিপি নম্বর পাঠাবে। আপনি ৪ ডিজিটের একটি ওটিপি নম্বর কিছুক্ষণের মধ্যে আপনার মোবাইলে পেয়ে যাবেন। ঐ ওটিপি নাম্বার বসিয়ে আপনাকে আবার সাবমিট অপশনে ক্লিক করতে হবে।

ধাপ ৫: প্রদত্ত ওটিপি নম্বর বসিয়ে সাবমিট অপশনে ক্লিক করার পর আপনার যদি সকল তথ্য দেওয়া সঠিক হয়ে থাকে তাহলে পরবর্তীতে পেজে যা যা দেখতে পারবেন তা নিচে তালিকা করে উল্লেখ করা হলো:

  • Financial Year
  • Subscriber Name
  • Account No
  • NID
  • Volume Number এবং 
  • সর্বশেষে Page Number

উপরোক্ত তথ্য বা ইনফরমেশন গুলো ছাড়াও আপনি আরো দেখতে পাবেন আপনার জিপিএফ ব্যালেন্সের পূর্ববর্তী বছরের স্থিতি (OPENING BALANCE) বর্তমান আর্থিক বছরের ব্যালেন্স এবং পূর্ববর্তী বছরের সাথে ১৩% মুনাফা যোগে ক্লোজিং ব্যালেন্স (Closing Balance) দেখতে পাবেন।

টিউটোরিয়াল স্কিনশুট
আপনি চাইলে এই পেজটি পিডিএফ আকারে ডাউনলোড করে আপনার ডিভাইসে রেখে দিতে পারবেন। এজন্য আপনাকে উপরে কর্নারের প্রিন্ট (Print) অপশনে ক্লিক করে পিডিএফটি ডাউনলোড করে নিতে হবে।

জিপিএফ হিসাব করার নিয়ম

আপনি সাবস্ক্রিপশন (SUBSCRIPTION) কলাম থেকে আপনার নামে জমা হওয়া বর্তমান অর্থবছরের মোট অর্থের পরিমাণ দেখতে পারবেন। আপনার সাবস্ক্রিপশন (SUBSCRIPTION) কলামে থাকা অর্থের পরিমাণকে আপনি প্রতি মাসে যত টাকা বেতন থেকে কর্তন করতে চান সেটি দিয়ে ভাগ দিবেন।

একটি উদাহরণ দিলে বিষয়টি আপনার কাছে পরিষ্কার হয়ে যাবে।

ধরুন, আপনার সাবস্ক্রিপশন (SUBSCRIPTION) কলামে থাকা মোট অর্থের পরিমাণ ১০,০০০ টাকা এবং আপনি প্রতি মাসে আপনার বেতন থেকে ২,০০০ কর্তন করে প্রভিডেন্ট ফান্ডে জমা রাখেন। এক্ষেত্রে আপনার হিসাবটি বের করতে হবে ১০ হাজার টাকা কে ২ হাজার টাকা দিয়ে ভাগ দিয়ে। অর্থাৎ (১০০০০/২০০০) । ভাগ দেয়ার পর আপনাকে পূর্ববর্তী বছরের স্থিতির উপর ১৩% মুনাফে যোগ করে বর্তমান বছরের ব্যালেন্সের সাথে যোগ করে নিতে হবে। এখন যেটা পাবেন সেটা হল সমাপনী উদ্বৃত্ত বা ক্লোজিং ব্যালেন্স (Closing Balance)। 

উপরিক্ত সাধারণ হিসাব প্রক্রিয়া ছাড়াও আপনি জিপিএফ ক্যালকুলেটর ব্যবহার করে খুব সহজে এই ব্যালেন্স হিসাব করতে পারবেন। GPF ক্যালকুলেটর ব্যবহার করে আপনি ভবিষ্যৎ তহবিল বা GPF পূর্ববর্তী বছরের হিসাবের স্থিতি ও মাসিক কর্তনের পরিমাণ দিয়ে বছরান্তে হিসাবের স্থিতি ব্যালেন্স জানতে পারবেন। এই হিসাবগুলো করার জন্য আপনাকে নিচের ওয়েবসাইটে ভিজিট করতে হবে। 

জিপিএফ ক্যালকুলেটর লিংক: https://www.cafopfm.gov.bd/calculator.php

  • এখানে ওপেনিং ব্যালেন্স (Opening Balance) অপশনে আপনার বছরের শুরুর স্থিতি উল্লেখ করে দিতে হবে।
  • Monthly Subscription নামক অপশনে আপনাকে প্রতিমাসের কর্তনের পরিমাণ উল্লেখ করতে হবে।
  • Advance Withdrawal অপশনে আপনি যদি অগ্রিম কোন উত্তোলন করে থাকেন সেটি উল্লেখ করবেন, আর না করে থাকলে সেখানে বক্সটি ফাঁকা রাখলেই চলবে।
  • Rate of Interest নামক অপশনে সাধারণভাবে ১৩% এর কথা উল্লেখ হয়ে থাকে। আপনার জিপিএফ হিসেবে যদি বেশি ইন্টারেস্ট দেওয়া হয় তবে আপনি সেটি উল্লেখ করবেন।
  • উপরোক্তর সবগুলো তথ্য সঠিকভাবে দেওয়ার পর Result বাটনে ক্লিক করুন। প্রদত্ত সকল তথ্য যদি সঠিক থাকে তাহলে আপনি রেজাল্ট বাটনের ক্লিক করার পর Total Monthly Subscription, Interest on Monthly ও Year End Balance আপনার সামনে প্রদর্শিত হবে।

ক্যালকুলেটর দিয়ে হিসাব করার নিয়মের ভিডিও দেখতে এই লিংকে ক্লিক করুন: GPF ক্যালকুলেটর। 
Next Post Previous Post