ইন্ডিয়ান পণ্য বর্জন করুন।

কোন দেশে স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ

আমাদের বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী পড়াশোনা করার জন্য দেশের বাইরে বিভিন্ন দেশের যাচ্ছে। দেশের বাইরে স্টুডেন্ট হিসেবে পড়াশুনা করার জন্য যেতে হলে অবশ্যই আপনার স্টুডেন্ট ভিসা থাকা বাধ্যতামূলক। 

আপনি যদি পড়াশোনার জন্য বিদেশে যেতে চান অবশ্যই আপনার স্টুডেন্ট ভিসা লাগবে।

কোন দেশে স্টুডেন্ট ভিসা পাওয়া একদম সহজ জেনে নিন সঠিক তথ্য
বেশ কয়েকটি দেশ রয়েছে সেখানে আপনি খুব সহজেই স্টুডেন্ট ভিসা পেয়ে যাবেন। তবে স্টুডেন্ট ভিসা পাওয়া একেবারে সহজ না আবার কঠিনও না। আপনার মধ্যে যদি যোগ্যতা বিদ্যমান থাকে তাহলে খুব সহজে যে কোন দেশের ভিসা পেতে পারেন। 

এখন আমরা বেশ কয়েকটি দেশ সম্পর্কে জানব যেখানে স্টুডেন্ট ভিসা করা সহজ এবং বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য ভালো হবে।

কোন দেশে স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ?

১. ভারত স্টুডেন্ট ভিসা

ভারত আমাদের প্রতিবেশী রাষ্ট্র। বাংলাদেশের প্রায় চতুর্দিকে ভারতের অবস্থান রয়েছে। তবে আমরা চাইলে যখন তখন ভারতে যেতে পারবো না। যেতে হলে কিছু প্রসেস অনুসরণ করতে হবে। ভারতে বেশ কয়েকটি ভালো মানের শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। প্রতিনিয়ত এই বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থী ভারতে গিয়ে পড়াশোনা করছে এবং এখনো যাচ্ছে। আর আপনি চাইলে অল্প খরচে পড়াশোনা চালানোর জন্য ভারতে যেতে পারেন। এদেশের ভিসা পাওয়া তুলনামূলক সবচেয়ে বেশি সহজ।

২. কানাডা স্টুডেন্ট ভিসা

শিক্ষা গ্রহণের জন্য বাংলাদেশী ও ভারতীয় শিক্ষার্থীর জন্য সবচেয়ে প্রিয় জায়গা হচ্ছে কানাডা। প্রতিবছর বাংলাদেশ ও ভারত থেকে অনেক শিক্ষার্থীর উচ্চশিক্ষা শিক্ষা অর্জনের জন্য যাচ্ছে। কানাডায় পৃথিবীর উন্নত দেশগুলোর মধ্যে অন্যতম একটি দেশ। এই দেশে গেলে সব ধরনের সর্বোচ্চ সুযোগ সুবিধা পাবেন। পড়াশোনার মান পৃথিবীর অন্যান্য দেশের থেকে শতগুনে ভালো এবং জীবনযাত্রার মান অনেক ভালো। আপনার ভালো Gre বা Ielts Score থাকলে আপনি খুব সহজে কানাডা যেতে পারবেন।

৩. জার্মান স্টুডেন্ট ভিসা 

ইউরোপ মহাদেশের শিল্প উন্নত দেশের মধ্যে অন্যতম একটি দেশ হলো জার্মান। এদেশের শিক্ষাব্যবস্থার মান ও জীবনযাত্রার মান অনেক ভালো। এই দেশে গিয়ে নিজের খরচ মিটিয়ে খুব সহজে পড়াশুনা করতে পারবেন। 

৪. আয়ারল্যান্ড স্টুডেন্ট ভিসা

আয়ারল্যান্ড উত্তর আটলান্টিকের ছোট্ট দ্বীপ দেশ। ছোট দ্বীপ দেশ হলেও দেশটি অনেক ধনী ও তথ্য প্রযুক্তিতে এগিয়ে আছে। বাংলাদেশের অসংখ্য শিক্ষার্থী ইতিমধ্যে আয়ারল্যান্ডে গিয়ে পড়াশুনা করছে। আপনি চাইলে খুব সহজে উচ্চশিক্ষা অর্জনের জন্য স্টুডেন্ট ভিসা নিয়ে আয়ারল্যান্ডে যেতে পারেন। আয়ারল্যান্ডের স্টুডেন্ট ভিসা পাওয়ার তুলনামূলক সহজ আছে যদি আপনার মধ্যে যোগ্যতা থাকে।

৫. মালয়েশিয়া স্টুডেন্ট ভিসা

মালয়েশিয়া মুসলিম উন্নত দেশগুলোর মধ্যে শীর্ষ একটি দেশ। এই দেশের কাজের জন্য যেমন বাংলাদেশ থেকে প্রচুর পরিমাণে মানুষ যায় তেমনি আপনি চাইলে উচ্চশিক্ষা অর্জনের জন্য খুব সহজে মালয়েশিয়া ভিসা নিয়ে যেতে পারবেন। অল্প খরচে আপনি উচ্চ মান সম্পূর্ণ শিক্ষা প্রতিষ্ঠান থেকে পড়াশোনা সম্পন্ন করতে পারবেন এবং সাথে সেখানে চাকরি করার সুবর্ণ সুযোগ রয়েছে। এসব কারণে বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে মালয়েশিয়া জনপ্রিয় একটি দেশ হয়ে দাঁড়িয়েছে।

৬. ইতালি স্টুডেন্ট ভিসা 

পৃথিবীর সকল দেশের শিক্ষার্থীদের জন্য ইতালি একটি জনপ্রিয় দেশ উচ্চ শিক্ষার মানের জন্য। ইতালিতে উচ্চ মান সম্পন্ন অনেকগুলো ডিগ্রিধারী বিশ্ববিদ্যালয় রয়েছে। যেসব শিক্ষা প্রতিষ্ঠান থেকে আপনি স্বল্প টিউশন খরচে আপনার পড়াশোনা সম্পন্ন করতে পারবেন। পশ্চিম ইউরোপের একটি প্রজাতান্ত্রিক দেশ হলো ইতালি। আপনার বয়স যদি ২১ বছরের বেশি হয় তাহলে স্টুডেন্ট ভিসা নিয়ে খুব সহজে এই দেশে উচ্চ শিক্ষা অর্জনের জন্য যেতে পারবেন।

Next Post Previous Post

ইন্ডিয়ান পণ্য বর্জন করুন।