অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির সর্বশেষ খবর ২০২৪

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির সর্বশেষ খবর জানুন বিস্তারিত
সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের একই উপজেলার মধ্যে বদলীর আবেদন প্রক্রিয়াযর দ্বিতীয় ধাপ ৩রা জানুয়ারি ২০২৪ থেকে শুরু হয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের এই বদলির কার্যক্রম চালু থাকবে আগামী ৮ই জানুয়ারি পর্যন্ত।

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির সর্বশেষ খবর

এক বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছেন প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর সহকারী পরিচালক নাসরিন সুলতানা। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন সুলতানা স্বাক্ষরিত উক্ত বিজ্ঞপ্তি থেকে আরও জানা গেছে, ২০২২ সালের ১৫ সেপ্টেম্বর থেকে ৬ অক্টোবর পর্যন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের কাছ থেকে একই উপজেলার মধ্যে অনলাইন বদলি হওয়ার আবেদনপত্র গ্রহণ করা হয়। পরবর্তী সময়ে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় করতে 'সমন্বিত অনলাইন বদলি নির্দেশিকা (সংশোধিত) ২০২২' জারি করা হয়। এই নির্দেশিকা অনুসারে একই উপজেলায় দ্বিতীয় দফা অনলাইন বদলি কার্যক্রম শর্তসাপেক্ষে ৩ থেকে ৮ জানুয়ারি ২০২৪ পর্যন্ত চালু থাকবে।

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির সর্বশেষ খবর ২০২৪

অনলাইনে প্রাথমিক শিক্ষক বদলির জন্য যেসব শর্ত মানতে হবে-

  • প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকেরা সর্বোচ্চ তিনটি প্রাথমিক বিদ্যালয় ক্রম অনুসারে পছন্দ করতে পারবেন। তবে কারো যদি একাধিক পছন্দের বিদ্যালয় না থাকে তাহলে একটি বা দুটি বিদ্যালয় পছন্দ করতে পারবে। তবে এ ক্ষেত্রে আদেশ জারি হলে পরবর্তী সময়ে তা বাতিল করার জন্য নতুন করে কোন ধরনের আবেদন গ্রহণযোগ্য হবে না।
  • আবেদনকারীর আবেদন ও অন্যান্য কাগজপত্র যাচাই করা হবে যাচাইকারী কর্মকর্তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জারিকৃত ২২ ডিসেম্বরের সর্বশেষ 'সমন্বিত অনলাইন বদলি নির্দেশিকা (সংশোধিত) ২০২২' অনুযায়ী।
  • সতর্কতার সহিত যাচাইকারী কর্মকর্তারা আবেদনপত্র যাচাই করবে। একবার যাচাই করে পাঠানোর পর পরবর্তী সময়ে পুনরায় বিবেচনা করার কোন সুযোগ নেই।
উক্ত বিজ্ঞপ্তি থেকে আরও জানা গেছে যে, আবেদনকারীদের পছন্দক্রম অনুযায়ী বদলি হওয়ার সম্ভাবনা খুবই কম। এক্ষেত্রে কোন ধরনের নিশ্চয়তা প্রদান করা যাবে না। একই বিদ্যালয় যদি একাধিক শিক্ষক পছন্দ করে থাকেন তাহলে সফটওয়্যার এর মাধ্যমে তা নির্বাচন করা হবে। এক্ষেত্রে কারো হস্তক্ষেপ করার কোন সুযোগ নেই। (তথ্যসূত্র প্রথম আলো)
Next Post Previous Post