ইন্ডিয়ান পণ্য বর্জন করুন।

ইমার্জেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় [বিস্তারিত জানুন]

ইমার্জেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয় জেনে নিন বিস্তারিত
ইমার্জেন্সি পিল যথার্থ কারণ ছাড়া খাওয়া যাবে না। কারণ এটি নিয়মিত খাওয়ার পিল নয়। যেসব কারণে ইমার্জেন্সি পিল আপনি খেতে পারেন তা নিম্নে উল্লেখ করা হলো:

  • এটি জরুরী মুহূর্তে ব্যবহার করা হয়। কোন কারণে পরপর তিনদিন পিল খেতে ভুলে গেলে আপনি ইমার্জেন্সি পিল খেতে পারেন। 
  • এছাড়া অরক্ষিত সম্পর্কের পর এই পিল সেবন করা যায়। তবে নিয়মিত ভুলেও এই পিল সেবন করা যায় না। 
  • কোন কারনে জন্ম নিরোধক ব্যবস্থা নিতে না পারলে আপনি এই পিল খেতে পারেন। অনেক সময় এটা ইচ্ছাকৃতভাবে হতে পারে অথবা অনিচ্ছাকৃতভাবে হতে পারে। 
  • অনেকে গার্লফ্রেন্ডের সাথে অবৈধ সম্পর্কের পর এ ধরনের পিল সেবন করিয়ে থাকে।

ইমার্জেন্সি পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়?

ইমার্জেন্সি পিল খাওয়ার পর মাসিক বিলম্বিত হয়। আবার কারো কারো ক্ষেত্রে আগেও মাসিক হতে পারে। আপনার মাসিক শুরু হওয়ার সম্ভাব্য দিন পর্যন্ত অপেক্ষা করুন। যদি সঠিক সময় না হয় তাহলে আপনি সর্বোচ্চ ১২-১৪ পর্যন্ত অপেক্ষা করে দেখতে পারেন। এরপরে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। প্রয়োজনে প্রেগনেন্সি টেস্ট করতে হবে।

ইমার্জেন্সি পিল বেশি খেলে কি হয়?

ইমার্জেন্সি পিল বেশি খেলে নানা রকম ক্ষতি হতে পারে। এই ক্ষতি মারাত্মক ক্ষতি। অতিরিক্ত পরিমাণ সেবন করার ফলে বন্ধ্যাত্ব হতে পারে, পিরিয়ড নাও হতে পারে, অতিরিক্ত পরিমাণ রক্তক্ষরণ হতে পারে, পেটে ব্যাথা হতে পারে ও শরীরের বড় ধরনের ক্ষতি হতে পারে। 

বিশেষ জরুরি মুহূর্ত ছাড়া এ ধরনের পিল এড়িয়ে চলবেন। জীবনে একবার এই ধরনের পিল ব্যবহার করলে ভালো কার্যকারিতা পাওয়া যায়। একাধিকবার এই পিলের ব্যবহারে কার্যকারিতা পাওয়া যায় না।

Next Post Previous Post

ইন্ডিয়ান পণ্য বর্জন করুন।