শেখ রাসেলের দুরন্ত শৈশব সম্পর্কে বিস্তারিত

শেখ রাসেলের দুরন্ত শৈশব সম্পর্কে জেনে নিন
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর জন্মগ্রহণ করেন। শেখ রাসেল তৎকালীন পূর্ব পাকিস্তানের কথা বর্তমান বাংলাদেশের রাজধানী ঢাকার ধানমন্ডি ৩২ নম্বর বঙ্গবন্ধু ভবনে তার জন্ম হয়েছিল। 

বাংলাদেশের স্থপতি শেখ মুজিবুর রহমানের প্রিয় লেখক ও খ্যাতিমান সাহিত্যিক ছিলেন বার্ট্রান্ড রাসেল। তিনি ছিলেন নোবেল বিজয়ী একজন খ্যাতিমান লেখক। এই লেখকের নাম অনুসারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার কনিষ্ঠ পুত্রের নাম রাসেল রেখেছিলেন। 

শেখ রাসেলের দুরন্ত শৈশব

শিশু রাসেল শৈশব থেকে খুব দুরন্ত এবং চঞ্চল প্রকৃতির ছেলে ছিলেন। তিনি ছিলেন পরিবারের সবচেয়ে কনিষ্ঠ সদস্য এবং বঙ্গবন্ধুর সবচেয়ে কনিষ্ঠ সন্তান। শিশু শেখ রাসেল এর প্রাথমিক শিক্ষা জীবনের হাতেখড়ি হয়েছিল তার মাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের কাছে। শৈশব থেকেই শেখ রাসেল ছিল সবার আদরের। 

পরিবারের সর্বকনিষ্ঠ সন্তান হওয়ায় সবাই তাকে অনেক ভালোবাসতো এবং স্নেহ করতো। শেখ রাসেলের খেলাধুলার প্রতি প্রচণ্ড ঝোঁক ছিল বলে জানা যায় তার সহপাঠীদের কাছ থেকে। শেখ রাসেল খুব বন্ধুবৎসল ছিলেন। 

তিনি কবুতরের মাংস খেতে খুব পছন্দ করতেন না। শৈশবে তার প্রিয় সঙ্গী ছিলেন তার ভাগ্নে সজীব ওয়াজেদ জয়। তিনি প্রতিদিন লেকের পাশে সাইকেল চালাতেন। সাইকেল চালাতে তিনি পছন্দ করতেন। 

গরিবদের প্রতি তার প্রবল ভালোবাসা ছিল পিতার মতনই। শেখ রাসেলের কুকুর সঙ্গীর নাম ছিল 'টমি'। টমির সাথে সে খেলাধুলা করত। টমি ঘেউ ঘেউ করায় একদিন সে ভয় পেয়েছিল। 

শিশু শেখ রাসেল যেমন সাহসী ছিল তেমনি সাবধানী বালক ছিল। এক সে পিঁপড়া ধরতে গিয়ে কামড় খেয়ে সেই পিঁপড়ার নাম দিয়ে ছিল 'ভুট্টো'। এছাড়া শেখ রাসেল মাছ ধরতে পছন্দ করতেন। তিনি পুকুরে মাছ ধরতেন।

রাজনৈতিকভাবে সক্রিয় পরিবারে বেড়ে ওঠা শেখ রাসেল তরুণ বয়স থেকেই বাংলাদেশের রাজনৈতিক সংগ্রামের সাথে পরিচিত হন। 

তার বয়স ছিল মাত্র সাত বছর যখন তার বাবা ১৯৭১ সালে পাকিস্তানি কর্তৃপক্ষের হাতে গ্রেফতার হন, যার ফলে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ শুরু হয়।

যুদ্ধের সময়, শেখ রাসেল এবং তার পরিবার ভারতে পালিয়ে যেতে বাধ্য হন, যেখানে তারা নয় মাস নির্বাসনে কাটান। 

একজন সক্রিয় রাজনৈতিক পরিবারের সন্তান হওয়া সত্বেও শেখ রাসেলের পড়াশোনার প্রতি খুব ঝোঁক ছিল। শেখ রাসেল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজের একজন ছাত্র ছিলেন এবং মৃত্যুর সময় চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। 

তিনি ঢাকায় ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজে পড়াশোনা করেন এবং খেলাধুলা, বিশেষ করে ফুটবল এবং ক্রিকেটের প্রতি তার ভালোবাসার জন্য পরিচিত ছিলেন।

এককথায় শেখ রাসেল ছিলেন বন্ধুবৎসল, মিশুক, মানবিক ও দুরন্ত বালক। 

আরও পড়ুন: শেখ রাসেল এর জীবন বৃত্তান্ত 

শেখ রাসেল সম্পর্কিত গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর

শেখ রাসেলের জন্ম কত সালে?

শেখ রাসেলের জন্য ১৯৬৪ সালের ১৮ই অক্টোবর।

শেখ রাসেল কত বছর বয়সে মারা যায়?

শেখ রাসেল ১০ বছর বয়সে মারা যায়।

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল কোথায়?

শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ঢাকার মহাখালীতে অবস্থিত। 

শেখ রাসেল দিবস কবে পালন করা হয়?

শেখ রাসেল দিবস প্রতি বছর ১৮ই অক্টোবর পালন করা হয়।

শেখ রাসেলের প্রিয় খেলা কি ছিল?

পাঁচ বছর বয়সে শেখ রাসেল তার বোন শেখ হাসিনার চুলের বেণি ধরে খেলতে খুব পছন্দ করতো।

শেখ রাসেলের প্রিয় খাবার কি ছিল?

শেখ রাসেলের প্রিয় খাবারের মধ্যে ছিল পোলাও, ডিমপোচ, চকোলেট, সমুসা, কোক ইত্যাদি।

শেখ রাসেলের প্রিয় পোশাক কি ছিল?

শেখ রাসেলের পছন্দের পোশাকের ছিল প্রিন্স কোট, সাদা পায়জামা-পাঞ্জাবি ও মুজিব কোট।

Next Post Previous Post