Purisal Syrup এর কাজ কি, কিসের ঔষধ, খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া ও দাম

পিউরিসাল সিরাপ ইনসেপ্টা ফার্মাসিটিক্যালস লিমিটেড কোম্পানির একটি ঔষধ। লিভোসালবিউটামল বয়স্ক ব্যক্তি ও ৬ বছর বা তার বেশি বয়সের শিশুদের ব্রঙ্কোস্পাজম ও রিভারসিবল অবস্ট্রাকটিভ এয়ারওয়েজ ডিজিজের চিকিৎসা ও প্রতিরোধের জন্য এই পিউরিসাল সিরাপটি বিশেষজ্ঞ চিকিৎসকেরা নির্দেশ করে থাকে। 
Purisal Syrup এর কাজ কি তা সম্পর্কে বিস্তারিত

Purisal Syrup এর কাজ কি

পিউরিসাল নামের এই সিরাপটি মূলত কাশির জন্য বহুল ব্যবহৃত। এটি ঠান্ডা, সর্দি ও কাশির নিরাময়ে কাজ করে থাকে। ছোট থেকে বড় সব বয়সের মানুষ এই সিরাপ ঔষধটি সেবন করতে পারে। এটা যেকোনো কাশির সেরা একটি ওষুধ।

সব ধরনের বয়সের মানুষ এই খেতে পারলেও এটি বিশেষ করে শিশুদের ক্ষেত্রে সবচেয়ে ভালো কাজ করে থাকে। এক কথায় শিশুদের সর্দি কাশির সবচেয়ে কার্যকরী সিরাপ হলো এটি। 

পিউরিসাল সিরাপ ট্যাবলেট আকারেও বাজারে পাওয়া যায়। সর্দি-কাশির এই সিরাপটি সেবনের পূর্বে অবশ্যই আপনাকে পিউরিসাল সিরাপ খাওয়ার নিয়ম ও পিউরিসাল সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া সম্পর্কে বিস্তারিত জেনে নিতে হবে। 

পিউরিসাল সিরাপ খাওয়ার নিয়ম

পিউরিসাল সিরাপটি বয়স্ক ব্যক্তিদের ৫ থেকে ১০ মি.লি. পরিমাণ করে দৈনিক ৩ বার খেতে হবে। আর শিশু বাচ্চাদের ক্ষেত্রে এই সিরাপটি দৈনিক ৫ মি.লি. পরিমাণ করে ৩ বার সেবন করতে হবে। এই সিরাপটি সেবন করার পূর্বে অবশ্যই রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ নিয়ে খাবেন। বিশেষজ্ঞ চিকিৎসকেরা সব সময় রোগীর সার্বিক দিক বিবেচনা করে যে কোন ওষুধ নির্দেশ করে থাকে।

পিউরিসাল সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া

  • হাইকোক্যালসিমিয়া দেখা দিতে পারে।
  • অনিয়মিত হৃদস্পন্দন হতে পারে।
  • অস্থিপেশির সূক্ষ্ম কাঁপুনি দেখা দিতে পারে।
  • মাংসপেশির সংকোচন হতে পারে।
  • কখনো কখনো বমি বমি ভাব হতে পারে।
  • বমিও হতে পারে।
  • ডায়রিয়া হতে পারে।

পিউরিসাল কিসের ঔষধ?

পিউরিসাল নামের এই সিরাপটি মূলত কাশির জন্য বহুল ব্যবহৃত। ছোট থেকে বড় সব বয়সের মানুষ এই সিরাপ ঔষধটি সেবন করতে পারে। এই সিরাপটি সেবন করলে বড় ধরনের কোনো বিরূপ প্রতিক্রিয়া দেখা যায় না বললেই চলে।

পিউরিসাল সিরাপ এর দাম কত?

পিউরিসাল সিরাপটি ৫০ ও ১০০ মিলি পরিমাপে পাওয়া যায়। যাদের মূল্য যথাক্রমে  ৩০ টাকা ও ৪৫ টাকা।
Next Post Previous Post