মুখের ব্রণ দূর করার ঔষধের নাম [ছেলেদের ও মেয়েদের]

ত্বকে ব্রণ হওয়া একটি মারাত্মক ও সাধারণ সমস্যা। বর্তমানে ব্রণ সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া যায় না। যেসব ছেলে ও মেয়ে উভয় দীর্ঘদিন ধরে এই সমস্যায় ভুগছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি। কারণ আজকে আমরা মুখের ব্রণ দূর করার ঔষধের নাম সম্পর্কে আলোচনা করব।
ছেলেদের ও মেয়েদের মুখের ব্রণ দূর করার ঔষধের নাম
গবেষণা থেকে পাওয়া গেছে, এখনকার সময়ে প্রায় অধিকাংশ ছেলে-মেয়ে বিশেষ করে উঠতে বয়সের ছেলে-মেয়েরা এই সমস্যায় আক্রান্ত হয়ে থাকে। অসতর্কতার কারণে এই সমস্যা ক্রমশই বৃদ্ধি পায়। এটা খুব বিরক্তিকর একটি সমস্যা। 

যাদের মুখে ব্রণ হয়েছে তারাই বুঝতে পারবে। তবে দুশ্চিন্তার আর কোনো কারণ নেই।

মুখের ব্রণ দূর করার ঔষধের নাম

Clindax Lotion: আপনার মুখ মন্ডল সুন্দরভাবে পরিষ্কার করে তারপর শুকিয়ে গেলে আপনাকে এই লোশনটি ব্যবহার করতে হবে। এই লোশন ব্রণ দূর করতে কার্যকরী ভূমিকা পালন করে থাকে। একটি ব্যবহারের সাথে সাথে আপনাকে একটি ক্যাপসুল ওষুধ খেতে হবে। 

সেই ক্যাপসুল ঔষধটির নাম হলো Doxin 100 mg Capsule. এই লোশন প্রতিদিন সকাল ও রাতে দুইবার করে ব্যবহার করতে হবে। আল্লাহর রহমতে আশা করি, ব্রণ থেকে মুক্তি পেয়ে যাবেন। 

Doxin 100mg Capsule: ক্লিনড্যাক্স লোশনটি ব্যবহারের পাশাপাশি আপনাকে এই ডক্সিন ক্যাপসুলটি প্রতিদিন দুইবার সেবন করতে হবে। ব্রণ দূর করার দারুন একটি ঔষধের নাম হল ডক্সিন ক্যাপসুল। এটা খুব দ্রুত ব্রণ দূর করতে পারে। 

প্রতিদিন সকাল ও রাতে খাবার পর একটি করে ডক্সিন ক্যাপসুল আপনাকে সেবন করতে হবে। এভাবে ক্লিনডেক্স লোশন ও টক্সিন ক্যাপসুল ৩ থেকে ৪ সপ্তাহ সেবন করলে আশা করি থেকে মুক্তি পেয়ে যাবেন। আপনার ত্বক যদি তৈলাক্ত হয় তবে এই ফেসওয়াশ ব্যবহার করতে পারেন।

বিশেষ সতর্কীকরণঃ এই পোস্টে উল্লেখিত সকল ব্রণের ঔষধ ছেলে ও মেয়ে উভয় ব্যবহার করতে পারবে।

ছেলেদের ব্রণ দূর করার ঔষধের নাম

Zinc B Tablet ও Bet Cl অয়েন্টমেন্ট: জিংক বি ট্যাবলেট খেলে ব্রণ দূর হয়ে থাকে। তবে এটার সাথে আরেকটি অয়েন্টমেন্ট ক্রিম আপনাকে ব্যবহার করতে হবে। সেই ক্রিম সম্পর্কে একটু পরে আলোচনা করছি। এটা মূলত ভিটামিন ট্যাবলেট। এটিতে রয়েছে জিংক ও ভিটামিন বি। 

যেগুলো আমাদের ত্বকের জন্য অনেক উপকারী বিশেষ করে জিংক। জিংক আমাদের ত্বককে সুস্থ ও সতেজ রাখতে কার্যকরী ভূমিকা পালন করে। এই ট্যাবলেট খাওয়ার পাশাপাশি আপনাকে একটি অয়েন্টমেন্ট Bet Cl ব্যবহার করতে হবে এবং মুখ পরিষ্কার করার জন্য Yc Men Whitening or Oil Control ফেসওয়াশটি ব্যবহার করতে হবে। 

আমি শতভাগ নিশ্চয়তা দিয়ে বলতে পারব আপনি যদি নিয়ম মেনে এগুলো ব্যবহার করেন অবশ্যই ব্রণ থেকে ১৫ দিনের মধ্যে মুক্তি পাবেন। এসবের তেমন কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই বললেই চলে। ক্রিমটি প্রতিদিন রাতে আপনাকে ঘুমাতে দেওয়ার পূর্বে ব্যবহার করতে হবে। 

যেসব জায়গায় ব্রণ হয়েছে সেসব জায়গায় ক্রিমটি ভালোভাবে লাগাবেন। এবং প্রতিদিন তিনবার ফেসওয়াশটি ব্যবহার করবেন। ব্রণ দূর করার এই ঔষুধ ছেলে ও মেয়ে উভয়ের জন্য কার্যকরী।

মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম

Adgar Gel (এডজার জেল): ব্রণ চিকিৎসায় এই ঔষধটি ব্যবহার করা হয়ে থাকে। এটি ব্রণ দূর করার এক ধরনের জেল।

Pimplex Jel cream (পিম্পলেক্স জেল ক্রিম): এটিও ব্রণ দূর করার একটি কার্যকরী ঔষধ। ত্বকের ব্রণ এই ঔষধ ব্যবহার করলে দূর হয়ে যাবে। এটি শুধু ত্বকে ব্যবহারযোগ্য ওষুধ।

Acnegel (একনিজেল): এই জেলটি ব্রণ সংক্রমিত ত্বকে ব্যাকটেরিয়া সংক্রমিত চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে। এটি ত্বকের ব্রণ ব্যাকটেরিয়া দূর করার জন্য ব্যবহারযোগ্য। যাদের বয়স ১২ বছরের অধিক তারা এই ওষুধ ব্যবহার করতে পারবে। এটি ত্বকে ব্যবহারযোগ্য ওষুধ। আপনি নিকটস্থ ফার্মেসির দোকান থেকে খুব সহযোগ ক্রয় করিতে পারিবেন। তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্যবহার করা উচিত।

Aclene Plus Gel (অ্যাকলিন প্লাস জেল): ব্রণ দূর করার আরেকটি কার্যকরী জেল ঔষধ হলো Aclene Plus Gel (অ্যাকলিন প্লাস জেল)। এটি শুধু ত্বকে ব্যবহারের জন্য। এটি ড্রাগ ইন্টারন্যাশনাল লিমিটেড কোম্পানির একটি ঔষধ। বাংলাদেশের কোম্পানির তৈরি ব্রণ দূর করার একটি কার্যকরী জেল। আপনি ব্রণ ও তৈলাক্ত ত্বকের জন্য সবচেয়ে ভালো ফেসওয়াশ ব্যবহার করতে পারেন।

ব্রণ হলে করণীয় 

  • প্রতিদিন কমপক্ষে ৯ ঘন্টা ঘন্টা ঘুমাতে হবে।
  • বাংলাদেশের তৈরি ফেসওয়াশ ব্যবহার থেকে দূরে থাকতে হবে। 
  • অতিরিক্ত দুশ্চিন্তা করা যাবে না।
  • ব্রণ আক্রান্ত স্থানে আঙ্গুল দিয়ে খোঁচাখুঁচি করা যাবে না।
  • প্রতিদিন কমপক্ষে ২ লিটার পানি পান নিশ্চিত করতে হবে।
  • প্রতিদিন ৩ বার ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করতে হবে
Next Post Previous Post