চুলকানির ঔষধের নাম স্কয়ার [দাম ও নিয়মসহ]

চুলকানির ঔষধের নাম স্কয়ার সম্পর্কে বিস্তারিত
মানব শরীরে চুলকানি নানা কারণে হতে পারে। সঠিক চিকিৎসা না নিলে এটি বড় আকার ধারণ করতে পারে যেটা ভবিষ্যতে জটিল রূপ নেবে। এটি সাধারণত এমন মানুষের ত্বকে হয় যেসব ব্যক্তিত্বর শরীরের ত্বক শুষ্ক থাকে, শীতকালে ময়েশ্চারার ভাব কমে যায়। এছাড়া রক্তশূন্যতা ও পানির অভাবজনিত কারণে  হতে পারে। এগুলো ছাড়াও বেশ কিছু কারণ রয়েছে যার ফলে এই সমস্যা হয়ে থাকে। ডায়াবেটিস, হরমোন ও থাইরয়েডজনিত সমস্যার কারণে আমাদের শরীরে এটি হতে পারে। 

বেশ কিছু জটিল ত্বকের রোগ রয়েছে যেগুলোর কারণে চুলকানি হতে পারে। উদাহরণস্বরূপ বলা যায়, কিডনির সমস্যা, লিভারে সমস্যা হলে, ফাঙ্গাল ইনফেকশন, সোরিয়াসিস এবং স্ক্যাবিজ রোগের কারণে আমাদের শরীরে চুলকানি হতে পারে।

চুলকানির ঔষধের নাম স্কয়ার 

ফানজিডাল-এইচ সি ক্রীম | Fungidal-HC

বিবরণ: এটি স্কয়ার ফার্মাসিটিক্যালস লিমিটেড কোম্পানির অন্যতম একটি সেরা ওষুধ। এই ক্রিম দাউদ ও চুলকানির জন্য সবচেয়ে ভালো কাজ করে থাকে। বিশেষ করে নারী ও পুরুষের গোপন জায়গায় চুলকানি হল সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। তবে এটি শরীরের যেকোন স্থানে ব্যবহার করতে পারেন।

ব্যবহারের নিয়ম: এই ক্রিমটি সাধারণত ১৪ দিন ব্যবহার করলে ভালো হয়। ব্যবহার করার পূর্বে আক্রান্ত স্থান গরম পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে। প্রতিদিন দুই থেকে তিনবার এই ক্রিম লাগাতে হবে আক্রান্ত স্থানে। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিবেন।

দাম: এটি যে কোনো নিকটস্থ ফার্মেসি থেকে ৫৫ টাকা দিয়ে কিনতে পারবেন।

Afun- এফান ১% ক্রিম

বিবরণ: এফান নামের এই ক্রিমটিও স্কয়ার কোম্পানির একটি ওষুধ। নারী ও পুরুষের দেশের জায়গায় চুলকানি কিংবা দাউদ হলে এই ক্রিমটি ব্যবহার করতে পারে। শরীরের কোন অংশে এটি ব্যবহার করা যাবে।

ব্যবহারের নিয়ম: আক্রান্ত স্থানটি ভালোভাবে গরম পানি দিয়ে পরিষ্কার করতে হবে। ক্ষারযুক্ত কোন সাবান ব্যবহার করে পরিষ্কার করা যাবে না। প্রতিদিন দুই থেকে তিনবার এটি ব্যবহার করতে হবে। এটি চাইলে অসুখ ঠিক হওয়ার এক মাস পর্যন্ত ব্যবহার করা যাবে।

দাম: এটি মাত্র ৩৫ টাকা দিয়ে যেকোনো ফার্মেসি থেকে ক্রয় করতে পারবেন।

Flugal 50 Tablet

বিবরণ: এটিও স্কয়ার কোম্পানির একটি ক্যাপসুল ওষুধ যেটির দাউদ ও চুলকানির জন্য অনেক কার্যকরী। এছাড়া যে কোনো বাহ্যিক ফাঙ্গাল ইনফেকশন হলে এটি খাওয়া যাবে। উপরে উল্লেখিত যে কোন একটি ক্রিম ব্যবহারের পাশাপাশি এই ক্যাপসুল সেবন করতে পারেন।

সেবন বিধি: এই ক্যাপসুল প্রতিদিন একটি করে সেবন করতে হয়। এটি শুধুমাত্র প্রাপ্তবয়স্ক ব্যক্তিদের জন্য। অবশ্যই খাওয়ার পরে ভরা পেটে সেবন করতে হবে। অবশ্যই ডাক্তারের পরামর্শ নিবেন।

দাম: প্রতিটি ফ্লুগাল ৫০ ক্যাপসুল এর দাম ৮.০৭ টাকা মাত্র এবং প্রতি পাতার মূল্য ৮০.৭০ টাকা মাত্র।

এছাড়া আরেকটি ক্রিম রয়েছে যেটির নাম হল:
  • Betameson Cl Creamএ

চুলকানি হলে করণীয়

শরীরে চুলকানি হলে কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। তাহলে খুব সহজেই এই সমস্যা থেকে পরিত্রাণ পাওয়া সম্ভব।
  • চুলকানি হলে অবশ্যই নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন থাকতে হবে। গোসল করার সময় সাবান পরিহার করতে হবে। 
  • আক্রান্ত ব্যক্তির সবসময় সতর্ক থাকতে হবে যাতে তার পরিধানকৃত পোশাক পরিচ্ছদ অন্য কেউ ব্যবহার না করে এবং তার ঘরে অন্য কেউ অবস্থান না করে। কারণ এটি ছোঁয়াচে রোগ। খুব সহজেই এটি একজনের শরীর থেকে অন্য জনের শরীরে ছড়িয়ে যেতে পারে।
Next Post Previous Post