টোফেন সিরাপ এর কাজ কি [বাচ্চাদের, বড়দের, নিয়ম, দামসহ]

টোফেন সিরাপের সাহায্যে সাধারণ সর্দি, ফ্লু বা অন্যান্য শ্বাসকষ্টজনিত অসুস্থতা কাশি এবং বুকের কফ দূর হয়। এটি একটি প্রেসক্রিপশন ছাড়াই বিক্রি হয় এবং যেকোনো স্থানীয় ওষুধের দোকান বা ফার্মাসিতে কেনা যায়।
বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ সম্পর্কে বিস্তারিত

টোফেন সিরাপ এর কাজ কি

টোফেন সিরাপের এক্সপেক্টোরেন্ট সক্রিয় উপাদান হলো গুয়াইফেনেসিন। শ্বাসনালীতে শ্লেষ্মা আরও সহজে কাশি হতে পারে এবং ফুসফুস থেকে এক্সপেক্টোরেন্ট ব্যবহার করে বের করে দেওয়া যেতে পারে। আপনি যদি বুকে কনজেশনে ভুগছেন তবে এটি আপনার উপসর্গগুলি কমাতে সাহায্য করতে পারে।

বড়দের টোফেন সিরাপ খাওয়ার নিয়ম

টোফেন সিরাপের সাধারণ ডোজ সময়সূচী হল প্রতি ৮ ঘন্টায় ৪ ডোজ। প্রতি চার ঘন্টায় দুই চা চামচ (১০ মিলি) হলো প্রস্তাবিত প্রাপ্তবয়স্ক ডোজ, দৈনিক সর্বোচ্চ ছয় চা চামচ (৩০ মিলি)। একটি পূর্ণ গ্লাস পানি সহ খাওয়ার সুপারিশ করা হয়।

বাচ্চাদের টোফেন সিরাপ খাওয়ার নিয়ম 

বয়সঃ ০-১ বছর হলে হাফ চামচ করে দিনে দুইবার (সকাল ও রাতে)

বয়সঃ ১-৩ বছর হলে ১ চামচ করে দিনে দুইবার (সকাল ও রাতে)

বয়সঃ ৩-৬ বছর হলে দেড় চামচ করে দিনে দুইবার (সকাল ও রাতে)

বয়সঃ ৬-১২ বছর হলে ২ চামচ করে দিনে দুইবার (সকাল ও রাতে)

কোন ক্ষেত্রে টোফেন সিরাপ খাওয়া যাবে না?

টোফেন সিরাপ ধূমপান, হাঁপানি বা এম্ফিসেমার মতো স্থায়ী বা দীর্ঘস্থায়ী কাশির জন্য ব্যবহার করা উচিত নয়; অথবা যদি কাশির সাথে উল্লেখযোগ্য শ্লেষ্মা উৎপাদন বা বুকে ব্যথা হয়। এই সমস্যাগুলো সম্পর্কে একজন ডাক্তারের সাথে দেখা করা ভাল যাতে আপনি একটি সঠিক রোগ নির্ণয় এবং চিকিৎসা পেতে পারেন।

এছাড়াও, অন্যথায় একজন ডাক্তার দ্বারা নির্দেশিত না হলে, টোফেন সিরাপ একবারে ৭ দিনের বেশি গ্রহণ করা উচিত নয়। এক্সপেক্টোরেন্টের ক্রমাগত ব্যবহার লক্ষণগুলোকে আরও খারাপ করতে পারে এবং এমনকি রিবাউন্ড কনজেশন হতে পারে।

টোফেন সিরাপ এর পার্শ্বপ্রতিক্রিয়া 

সঠিকভাবে গ্রহণ করা হলে, টোফেন সিরাপ সুস্থ ব্যক্তিদের মধ্যে বিরূপ প্রভাবের ঝুঁকি কম রাখে। তবুও কিছু লোকের পক্ষে অবাঞ্ছিত নেতিবাচক প্রভাবগুলো অনুভব করা সম্ভব, যেমন ছুঁড়ে ফেলা বা অস্বস্তি বোধ করা। যদি এই নেতিবাচক প্রভাবগুলোর মধ্যে কোনটি ঘটে তবে ওষুধ গ্রহণ বন্ধ করা এবং অবিলম্বে একজন ডাক্তারের সাথে দেখা করা গুরুত্বপূর্ণ।

এই ওষুধের নিরাপত্তার তথ্যের অভাবের কারণে, প্রত্যাশিত এবং স্তন্যদানকারী মায়েদের টোফেন সিরাপ গ্রহণ করার আগে তাদের ডাক্তারের সাথে পরীক্ষা করা উচিত।

বাচ্চাদের টোফেন সিরাপ এর কাজ কি

ঠাণ্ডা, ফ্লু, বা অন্যান্য শ্বাসযন্ত্রের সংক্রমণের কারণে কাশি এবং বুকের ভিজে ভুগছেন তাদের জন্য, টোফেন সিরাপ একটি অত্যন্ত প্রস্তাবিত ওভার-দ্য-কাউন্টার (OTC) ওষুধ যা সহজেই পাওয়া যায়। শ্বাসনালীতে শ্লেষ্মা পাতলা এবং ঢিলা হয়ে যায়, যা কাশি এবং ফুসফুস পরিষ্কার করতে সহায়তা করে। ৭ দিনের বেশি সময় ধরে ব্যবহার করুন বা ডাক্তারের দ্বারা নির্দেশিত হলে এটি সুপারিশ করা হয় না এবং এটি ক্রমাগত বা দীর্ঘস্থায়ী কাশির জন্য ব্যবহার করা উচিত নয়। গর্ভবতী বা বুকের দুধ খাওয়ানোর সময় টোফেন সিরাপ ব্যবহার করার আগে একজন ডাক্তারের সাথে চেক করাও গুরুত্বপূর্ণ।

টোফেন সিরাপ এর দাম কত?

১০০ মিলি টোফেন সিরাপ এর দাম ৬৫ টাকা মাত্র।

Next Post Previous Post