হিসটাসিন ট্যাবলেট এর কাজ কি [উপকারিতা, পার্শ্বপ্রতিক্রিয়া, নিয়ম ও দামসহ]

হিসটাসিন ট্যাবলেট এর কাজ সম্পর্কে বিস্তারিত
হিসটাসিন হলো একটি ওষুধের ব্র্যান্ড নাম যাতে সক্রিয় উপাদান ক্লোরফেনিরামিন থাকে। 

হিসটাসিন ট্যাবলেট এর কাজ কি

এটি একটি অ্যান্টিহিস্টামিন যা অ্যালার্জির উপসর্গ যেমন খড় জ্বর, সর্দি, হাঁচি এবং চোখ চুলকাতে উপশম করতে ব্যবহৃত হয়। এটি আমবাত এবং অন্যান্য ধরণের অ্যালার্জিজনিত ত্বকের প্রতিক্রিয়া উপশম করতেও ব্যবহার করা যেতে পারে। 

হিস্টাসিন ট্যাবলেটগুলি সাধারণত প্রতিদিন একবার, খাবারের সাথে বা খাবার ছাড়া নেওয়া হয়। এগুলি বিভিন্ন আকারে পাওয়া যায় এবং কাউন্টারে বা প্রেসক্রিপশনের মাধ্যমে পাওয়া যায়। লেবেলের নির্দেশাবলী অনুসরণ করা বা স্বাস্থ্যসেবা প্রদানকারীর নির্দেশ অনুসারে এটি সেবন গুরুত্বপূর্ণ। 

হিসটাসিন ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

সুপারিশকৃত মাত্রায় নেওয়া হলে হিসটাসিনকে নিরাপদ বলে মনে করা হয়, তবে অতিরিক্ত গ্রহণের ফলে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে তন্দ্রা, শুষ্ক মুখ এবং পেট খারাপ অন্তর্ভুক্ত থাকতে পারে। হিসটাসিনের সাথে সম্পর্কিত কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়াগুলির মধ্যে রয়েছে:

  • মাথাব্যথা: উচ্চ মাত্রার হিসটাসিন কিছু লোকের মাথাব্যথার কারণ হতে পারে।
  • বমি বমি ভাব: খুব বেশি হিসটাসিন খাওয়ার ফলে বমি বমি ভাব এবং পেটে অস্বস্তি হতে পারে।
  • মাথা ঘোরা: হিসটাসিনের উচ্চ মাত্রা মাথা ঘোরা হতে পারে, বিশেষ করে যখন খালি পেটে নেওয়া হয়।
  • অ্যালার্জির প্রতিক্রিয়া: কিছু লোকের হিসটাসিনে অ্যালার্জি হতে পারে এবং তারা আমবাত, চুলকানি এবং শ্বাস নিতে অসুবিধার মতো লক্ষণগুলো অনুভব করতে পারে।
  • ওষুধের সাথে মিথস্ক্রিয়া: হিসটাসিন রক্ত পাতলাকারী, অ্যান্টিডিপ্রেসেন্টস এবং রক্তচাপের ওষুধ সহ নির্দিষ্ট কিছু ওষুধের সাথে যোগাযোগ করতে পারে, তাই কোনও মেডিসিন গ্রহণ করার আগে স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে এই পার্শ্ব প্রতিক্রিয়াগুলো বিরল এবং সাধারণত তখনই ঘটে যখন হিসটাসিন অত্যধিক পরিমাণে গ্রহণ করা হয়। কোনো সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া এড়াতে, সুপারিশকৃত ডোজ মেনে চলা এবং কোনো মেডিসিন গ্রহণ করার আগে স্বাস্থ্যসেবা প্রদানকারীর সাথে পরামর্শ করা করবেন।

হিসটাসিন ট্যাবলেট এর দাম কত? 

প্রতি পিস হিসটাসিন ট্যাবলেট এর দাম ৫ টাকা মাত্র।

Next Post Previous Post