রোলাক ট্যাবলেট এর কাজ কি [খাওয়ার নিয়ম, পার্শ্বপ্রতিক্রিয়া ও দাম]

জেনে নিন রোলাক এর কাজ সম্পর্কে বিস্তারিত
রোলাক ট্যাবলেট শরীরের ব্যথা দূর করার কার্যকরী একটি ওষুধ। ব্যাথা দূর করার ওষুধ হিসেবে এটি অনেক বেশি পরিচিত এবং ব্যবহৃত একটি মেডিসিন। এটি রেনেটা লিমিটেড কোম্পানির একটি ঔষধ। এটির গ্রুপ নাম হল কিটোরোলাক ট্রোমেথামিন। ট্যাবলেট ওষুধের পাশাপাশি বাজারে ইঞ্জেকশন ও নাসাল স্প্রে পাওয়া যায়। 

রোলাক ১০ ট্যাবলেট এর কাজ কি

রোলাক ট্যাবলেট বিভিন্ন রকম চিকিৎসায় ব্যবহার করা হয়। নিম্নে কিছু চিকিৎসা অবস্থা ও উপসর্গ উল্লেখ করা হলো যেখানে এটি ব্যবহার করা হয়:
  • অস্ত্রোপচার পরবর্তী তীব্র ব্যথায়
  • অস্ত্রোপচার পরবর্তী মাঝারি ব্যথায়
  • ছানি অস্ত্রোপচারের হলে যেকোনো ভিসুয়াল ক্ষতি হলে
  • পোস্টোপারিটিভ ব্যথা সমস্যায়
  • দাঁতে ব্যথা হলে
  • বয়স্ক ব্যক্তিদের হাড়ের ব্যথায় কাজ করে থাকে
  • যে কেউ খেলাধুলার কারণে ব্যথা পেলে
  • শরীরের বিভিন্ন জয়েন্টে ব্যথা হলে
  • কারো অ্যাপেন্ডিক্স এর ব্যথা হলে
  • ব্যায়াম কিংবা শারীরিক পরিশ্রমের কারণে মাংসপেশিতে ব্যথা হলে 
  • মেয়েদের পিরিয়ডের ব্যথা হলেও এটি খাওয়া যায়
  • কখনো কখনো এটি মাথা ব্যথার চিকিৎসায় ব্যবহার করা হয়
  • যেকোনো আঘাতজনিত ব্যথা নিরাময়ে 
  • কারো পিঠে ব্যথা এবং মেরুদণ্ডতে ব্যথা হলে

রোলাক কিসের ঔষধ?

অস্ত্রোপচারের ফলে রোগীর যে মাঝারি থেকে তীব্র ব্যথা হয় তখন রোলাক ট্যাবলেট ব্যবহার করা হয়। এক কথায় এটি শরীরের ব্যথানাশক ওষুধ হিসেবে পরিচিত। আপনি যেকোনো ধরনের ব্যথায় এই ট্যাবলেট সেবন করতে পারবেন।

রোলাক ১০ ট্যাবলেট খাওয়ার নিয়ম 

রোলাক ট্যাবলেট স্বল্পকালীন চিকিৎসায় ব্যবহার করা হয়। দীর্ঘস্থায়ী চিকিৎসায় এই ট্যাবলেট ব্যবহার করা হয় না। এটি সর্বোচ্চ ৭ দিন পর্যন্ত সেবন করা যায়। এটি সাধারণত প্রতিদিন ১ টি করে সেবন করতে হয়। অথবা একটি ট্যাবলেটের অর্ধেক অংশ একবার করে প্রতিদিন দুইবার খেতে পারেন। সকালে অর্ধেক এবং বিকালে অর্ধেক অংশ খেতে পারেন। খালি পেটে এই ওষুধ সেবন করা যাবে না। খাওয়ার কমপক্ষে ৩০ মিনিট পর সেবন করতে হবে। একজন রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ নিয়ে এই ট্যাবলেট খেতে হবে। এই ওষুধ ৮ ঘন্টা পর পর খাওয়া যাবে। ব্যথার যেকোন ওষুধ শরীরের জন্য ক্ষতিকর। অবস্থা খুব বেশি মারাত্মক না হলে এই ওষুধ কম সেবন করা উচিত। দৈনিক ৪০ মিঃগ্রাঃ এর ওপরে ট্যাবলেট সেবন করা যায় না। এটি শিশুদের খাওয়াতে চাইলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ মোতাবেক ডোজ মেনে খাওয়াতে হবে।

রোলাক ১০ ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

রোলাক ১০ ট্যাবলেট সেবনে সাধারণত তেমন কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায় না। তবে অন্যান্য ওষুধের সাথে একসাথে সেবন করলে কখনো কখনো কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। উদাহরণস্বরূপ বলা যায়, গ্যাসের সমস্যা । তবে খুব কম দেখা যায় এই সমস্যা। বমি বমি ভাব বা বমি হতে পারে। মেলেনা, পেপটিক আলসার, দুশ্চিন্তা, ঝিমুনি, মাথা ব্যথা, অতিরিক্ত তৃষ্ণা পাওয়া, ক্লান্তিবোধ করা। এছাড়া আরও রয়েছে উচ্চরক্তচাপ, পালপিটিশন, বুক ব্যথা, মেয়েদের বন্ধাত্ব সমস্যা এবং পালমোনারি এডেমা ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে। চিকিৎসকের পরামর্শ ও ডোজ মোতাবেক সেবন না করলে শরীরের ক্ষতি হবে।

রোলাক ১০ ট্যাবলেট এর দাম কত?

প্রতিটি রোলাক ১০ মিঃগ্রাঃ ট্যাবলেট এর মূল্য হল ১২ টাকা মাত্র এবং প্রতি পাতার মূল্য ১৬৮ টাকা মাত্র। প্রতিটি পাতায় রয়েছে ১৪ টি ট্যাবলেট। আপনি যেকোন নিকটস্থ ফার্মেসি থেকে এই ট্যাবলেট খুব সহজে ক্রয় করতে পারবেন। সঠিক মূল্য জানতে পারবেন ফার্মেসির দোকান থেকে।

কিছু সতর্কতা যা জানতেই হবে

রোলাক ট্যাবলেট সাধারণত শিশুদের না খাওয়ানো ভালো। তবে খাওয়াতে চাইলে অবশ্যই একজন রেজিস্টার্ড চিকিৎসকের নির্দেশনা মানতে হবে। গর্ভাবস্থায় এই ঔষধ সেবন করা যায় না। স্তনদানকালীনও এটি সেবন করলে সমস্যা হতে পারে। সর্বদা একজন চিকিৎসকের পরামর্শ নিবেন। প্রতিদিন চেষ্টা করবেন একটি করে ট্যাবলেট খাওয়ার। গ্যাসের সমস্যা হলে অল্প পাওয়ারের গ্যাসের ঔষধ খেতে পারেন। দীর্ঘদিন সেবন থেকে থেকে বিরত থাকবেন। সর্বোপরি এই ওষুধ মানব শরীরের জন্য ক্ষতিকর। কারণ এটি ব্যথানাশক ঔষধ।
Next Post Previous Post