পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ ও করণীয় [সঠিক তথ্য জানুন]

পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ ও করণীয় জেনে রাখুন
ইমারজেন্সি পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ জানতে অনেকে উদ্বিগ্ন হয়ে পড়েন। তবে মনে রাখতে হবে এটি কোন মাসিক হওয়ার ঔষধ নয়। এটা আপনার অনাকাঙ্ক্ষিত প্রেগনেন্সি প্রতিরোধ করবে। এজন্য আপনাকে ইমারজেন্সি পিল খাওয়ার সঠিক নিয়ম জেনে এ ধরনের পিল সেবন করতে হবে। অবশ্যই একজন বিশেষজ্ঞ অথবা রেজিস্টার্ড ডাক্তারের পরামর্শ নিয়ে সেবন করতে হবে।

পিল খাওয়ার পর মাসিক না হওয়ার কারণ

বিভিন্ন কারণে পিল খাওয়ার পরে মাসিক নাও হতে পারে। তার মধ্যে অন্যতম একটি কারণ হলো গর্ভবতী হওয়া। কারণ ইমারজেন্সি পিল খেলেই যে প্রেগনেন্সি প্রতিরোধ করবেই এমন কোন নিশ্চয়তা নেই। ওষুধের লেভেলে এমন সতর্কতামূলক তথ্য লেখা থাকে। আপনি যদি সঠিক নিয়মে পিল সেবন না করেন তাহলে এরকমটা অনেক সময় হতে পারে। আপনার সেবনকৃত পিল যদি কাজ না করে তাহলে আপনি গর্ভবতী হয়ে যাবেন যার ফলে পিল খাওয়ার পরেও আপনার মাসিক হবে না।

অনেক সময় পিরিয়ডের সময় ৩ থেকে ১০ দিন বিলম্বিত হতে পারে। আবার কারো যদি রক্তস্বল্পতা থাকে তাহলে মাসিক নাও হতে পারে।

পিল খাওয়ার পর মাসিক না হলে করণীয়

পিল খাওয়ার পর মাসিক না হলে আপনি নিয়মিত কয়েক মাস আয়রন ট্যাবলেট সেবন করতে পারেন। আপনি যদি গর্ভবতী হতে না চান তাহলে অবশ্যই একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিবেন।

একমাত্র ডাক্তারই আপনার কারণ নির্ণয় করে সঠিক চিকিৎসা প্রদান করতে পারবে। 

এছাড়া নিয়মিত ব্যায়াম, সুষম খাদ্য এবং পর্যাপ্ত ঘুমসহ মানসিক চাপ নিয়ন্ত্রণ করা এবং একটি স্বাস্থ্যকর জীবনধারা বজায় রাখা গুরুত্বপূর্ণ। কারণ এগুলো আপনার মাসিক চক্রকে প্রভাবিত করতে পারে।
Next Post Previous Post