শেখ রাসেলের শিক্ষা জীবন সম্পর্কে বিস্তারিত

মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র। তিনি ১৯৬৪ সালের ১৮ অক্টোবর বাংলাদেশের ঢাকার ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। মৃত্যুর সময় তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের ছাত্র ছিলেন।

রাসেল একটি উজ্জ্বল এবং অনুসন্ধিৎসু শিশু ছিল। তিনি শিখতে পছন্দ করতেন এবং সর্বদা নতুন জিনিস অন্বেষণ করতে আগ্রহী ছিলেন।শেখ রাসেলের শিক্ষা জীবন সম্পর্কে ধারণা

১৯৭৫ সালের ১৫ আগস্ট একটি অভ্যুত্থানে রাসেলকে তার পরিবারের সদস্যদের সাথে হত্যা করা হয়। মৃত্যুর সময় তার বয়স ছিল মাত্র ১০ বছর।

আরও পড়ুন: শেখ রাসেল এর জীবনী

শেখ রাসেলের শিক্ষা জীবন

প্রাথমিক শিক্ষা: রাসেলের প্রাথমিক শিক্ষা ছিল মূলত অনানুষ্ঠানিক। তিনি তার মা শেখ ফজিলাতুন্নেসা মুজিব দ্বারা বাড়িতে প্রাথমিক শিক্ষা অর্জন করেছিলেন। তিনি অল্প বয়সে পড়তে এবং লিখতে শিখেছিলেন, এবং তিনি ইতিহাস, ভূগোল এবং বিজ্ঞানসহ বিভিন্ন বিষয়ের সাথেও উন্মুক্ত ছিলেন।

ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল ও কলেজ: ১৯৭১ সালে, রাসেল ঢাকার একটি স্বনামধন্য স্কুল ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলে ভর্তি হন। হত্যার সময় রাসেল চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন। তিনি একজন বুদ্ধিমান ও মেধাবী ছাত্র ছিলেন এবং দ্রুত তার ক্লাসের শীর্ষে উঠেছিলেন। তিনি খেলাধুলা এবং নাটকের মতো পাঠ্যক্রম বহির্ভূত কার্যকলাপেও সক্রিয় ছিলেন।

রাসেলের মৃত্যু বাংলাদেশের জন্য একটি বড় ট্র্যাজেডি। তিনি একজন উজ্জ্বল এবং প্রতিশ্রুতিশীল শিশু ছিলেন যিনি তার দেশে গুরুত্বপূর্ণ অবদান রাখার ক্ষমতা রাখেন। তার উত্তরাধিকার বাংলাদেশের মানুষের হৃদয় ও মনে বেঁচে আছে।

আরও পড়ুন: শেখ রাসেলের দুরন্ত শৈশব সম্পর্কে জানুন

Next Post Previous Post