১০ দিন পর পর মাসিক হওয়ার কারণ কি এবং করণীয় [সঠিক তথ্য জানুন]

আপনি কি ১০ দিন পর পর মাসিক হওয়ার কারণ কি খুঁজে পাচ্ছেন না? তাহলে এই পোস্টটি আপনার জন্যই। মাসিক প্রতিটা নারীর জীবন চক্রের একটি গুরুত্বপূর্ণ অংশ হিসেবে বিবেচিত হয়। 

সঠিক সময়ে নারীদের পিরিয়ড না হলে তারা চিন্তিত হয়ে পড়েন। শারীরিক বিভিন্ন সমস্যার কারণে সাধারণত সঠিক সময়ে পিরিয়ড হয় না।
১০ দিন পর পর মাসিক হওয়ার কারণ কি জেনে নিন বিস্তারিত
নারীদের মাসিক চক্র সাধারণত ২৮ দিনের হয়ে থাকে। কারো যদি ২৮ দিনের ৭ দিন আগে কিংবা ৭ দিন পরে (২১-৩৫ দিনের মধ্যে) পিরিয়ড হয় তাহলে সেটা স্বাভাবিক মাসিক চক্র হিসেবে ধরা হয়। 

১০ দিন পর পর নারীদের মাসিক হলে তাকে সাধারণত অনিয়মিত মাসিক বলা হয়ে থাকে। এটা নারী স্বাস্থ্যের জন্য হানিকর। 

১০ দিন পর পর মাসিক হওয়ার কারণ কি

হরমোন জনিত ভারসাম্যতার কারণে সাধারণত নারীদের এরকম হয়ে থাকে। এছাড়া ওজন কম হলে এরকম সমস্যার সম্মুখীন হতে পারেন। আবার যাদের ওজন বেশি তারাও এরকম সমস্যার সম্মুখীন হতে পারে। 

এছাড়া আরো বেশ কিছু কারণ রয়েছে। যেমন অপরিষ্কার ও অপরিচ্ছন্ন পরিবেশে বাস করলে, পর্যাপ্ত পরিমাণ পুষ্টিকর খাবারের অভাব হলে, দুশ্চিন্তা ও প্রচন্ড মানসিক চাপ থাকলে ১০ দিন পর পর মাসিক হতে পারে। 

যারা ধূমপান কিংবা মদ্যপান করে থাকে তাদেরও এরকম হতে পারে। আবার কারো যদি অতিরিক্ত পরিমাণ কফি পান করার অভ্যাস থাকে তাহলে এই সমস্যার সম্মুখীন হতে পারে। 

অনিমিত পিরিয়ডের কারণে নারীদের মধ্যে সবসময় মানসিক অশান্তি বিরাজ করে, মেজাজ সর্বদা খিটখিটে থাকে। এসময় নারীদের পেটে তীব্র ব্যথা অনুভব হতে পারে। 

এছাড়া এ সময় নারীদের সবচেয়ে বেশি সময় ধরে পিরিয়ড হয় এবং সবচেয়ে বেশি পরিমাণ রক্ত বের হয়ে যায়। কারো কারো আবার ওজন বৃদ্ধি পায়।

১০ দিন পর পর মাসিক হলে করণীয় 

নিয়মিত পুষ্টিসমৃদ্ধ খাবার খেতে হবে। বিশেষ করে সবুজ শাকসবজি প্রতিদিন খাওয়া নিশ্চিত করতে হবে। 

দুশ্চিন্তা করা যাবে না অযথা। সব সময় মানসিক চাপ পরিহার করতে হবে। নিজের ওজনের দিকে খেয়াল রাখতে হবে। আদর্শ ওজন বজায় রাখার চেষ্টা করবেন।

তেল জাতীয় খাবার এবং ডিমের কুসুম পরিহার করবেন। এছাড়া তরল পানীয়, চা ও কফি পান থেকে বিরত থাকার চেষ্টা করবেন। মদ্যপান কিংবা ধূমপানের মত কোন বদ অভ্যাস থাকলে অবশ্যই সেটা পরিহার করবেন। 

প্রতিদিন ৮ থেকে ১০ ঘন্টা ঘুম নিশ্চিত করবেন। এছাড়া আপনি চাইলে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে পারেন এবং পাশাপাশি জীবনযাপনের পদ্ধতি পরিবর্তন করে দেখতে পারেন। 

প্রথমে আপনাকে ১০ দিন পর পর মাসিক হওয়ার কারণ কি তা জেনে নিতে হবে। তারপর এই টিপসগুলো অনুসরণ করবেন।

Next Post Previous Post