ফেমিকন এর কাজ কি | ফেমিকন কেন খায়, খাওয়ার নিয়ম [বিস্তারিত]

যারা গুগলের সার্চ করে ফেমিকন পিল খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে চাচ্ছেন তাদের জন্য আজকের এই পোস্টটি সবচেয়ে সেরা হবে।
ফেমিকন পিল খাওয়ার সঠিক নিয়ম সম্পর্কে বিস্তারিত

ফেমিকন কি?

ফেমিকন হচ্ছে এক ধরনের পিল যেটি জন্ম নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা হয়। অনেকে এই ফেমিকন পিলকে ইমারজেন্সি পিল হিসেবেও চিনে থাকে। মহিলারা এই ফেমিকন পিলটি জন্মবিরতি দিতে ব্যবহার করে থাকে। সঠিক সময়ে সঠিক নিয়মে এই ফেমিকন পিলটি খেলে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ আটকানো সম্ভব হয়। 

আমাদের দেশের বাজারে যে সকল জন্ম নিয়ন্ত্রণের জন্য ফেমিকন পিল পাওয়া যায় তা প্রায় শতভাগ কাজ করে থাকে। 

ফেমিকন এর কাজ কি | খেলে কি হয়|ফেমিকন কেন খায়?

ফেমিকনের কাজ হলো জন্ম নিয়ন্ত্রণ করা। ফেমিকন পিলটি মূলত মহিলারা জন্ম নিয়ন্ত্রণ করার জন্য ব্যবহার করে থাকে। ফেমিকন মূলত জন্ম নিয়ন্ত্রণের কাজ করে থাকে। বাংলাদেশে ফেমিকন পিলটি জন্ম বিরতিতে মহিলারা ব্যবহার করে থাকে যাতে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ আটকানো যায়। ফেমিকন খেলে জন্ম নিয়ন্ত্রণ করা যায়।  

ভবিষ্যতের এসব অনাকাঙ্ক্ষিত সমস্যা এড়ানোর জন্য আপনার ফেমিকন পিল খাওয়ার সঠিক নিয়ম জানা আবশ্যক। 

ফেমিকন পিল খাওয়ার সঠিক নিয়ম

১। ফেমিকন পিল খাওয়ার জন্য মাসিক না হওয়া পর্যন্ত আপনাকে অপেক্ষা করতে হবে এবং মনস্থির করতে হবে।

২। আপনার যেদিন মাসিক আরম্ভ হবে সেদিন থেকে মোটা তীর যুক্ত সাদা পিলগুলো খাওয়া শুরু করুন। প্রতিদিন একটি করে সাদা পিল খেতে হবে।

৩। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে আপনাকে ফেমিকন পিলের সাদা বড়িগুলো খেতে হবে। উদাহরণস্বরূপ, আপনি প্রতিদিন ঘুমানোর পূর্বে একটি করে পিল খেতে পারেন।

৪। প্রতিদিন একটি করে এভাবে মোট ২১ দিন সাদা রঙের পিল খেতে হবে। ২১ দিন সম্পূর্ণ হলে আপনাকে বাদামী রঙের পিল খাওয়া আরম্ভ করতে হবে।

৫। বাদামি রঙের পিলগুলো আপনাকে ৭ দিনে ৭টি বাদামী রঙের পিল সেবন করতে হবে। সাদা রঙের পিলগুলো আপনি যে নিয়ম অনুসরণ করে খেয়েছেন ঠিক একই নিয়মে আপনাকে সাত দিনে সাতটি বাদামী রঙের ফেমিকন পিল খেতে হবে।

৬। বাদামি রঙের পিল খাওয়াকালীন সম্ভবত আপনার মাসিক হবে। আপনার যখনই মাসিক শুরু হবে তখনই বাদামি রঙের পিল খাওয়া বন্ধ করতে হবে। এভাবে পিল খেলে আপনি সঠিক নিয়ম অনুসরণ করতে পারবেন। বাদামী রঙের পিলগুলো সাধারণত লৌহজনিত অভাব পূরণ করে থাকে। বাদামি রঙের পিল খাওয়ার সময়ে যদি আপনার মাসিক না হয়, তাহলে আপনাকে ডাক্তারের কাছে গিয়ে পরীক্ষা করতে হবে আপনি অন্তঃসত্ত্বা কিনা!

৭। বাদামি রংয়ের পিল খাওয়া শেষ হলে এবং আপনার যদি মাসে শুরু হয় তবে আপনাকে আগের মতই নতুন একটি ফেমিকন পিলের পাতা কিনে পিল খাওয়া আরম্ভ করতে হবে যতদিন না আপনি একটি বাচ্চা নিতে চাইবেন ততদিন। অর্থাৎ আপনার মাসিক শুরু হলে এবং বাদামী রঙের পিল খাওয়া শেষ করে পুনরায় আপনাকে আগের নিয়মে নতুন একটা পিলের পাতা কিনে পিল খাওয়া শুরু করতে হবে একই নিয়ম। 

ফেমিকন পিল খেতে ভুলে গেলে করণীয়

১। কোনো কারণে একটা পিল খাওয়া মিস হলে পরবর্তী ২৪ ঘন্টার মধ্যে যখনই মনে পড়ে যায় সেই পিলটি খেয়ে নিতে হবে। এবং ঐ দিনের ফেমিকন পিলটি নির্দিষ্ট সময়েই খেতে হবে।

২। আবার কোন কারনে দুই দিনের দুইটা পিল খাওয়া ভুলে গেলে যখন মনে পড়বে তখন দুটি পিল এবং পরের দিন আবার দুটো পিল খেতে হবে। এছাড়া আপনাকে এই পিলের পাতা শেষ না হওয়া পর্যন্ত পিল খাওয়ার পাশাপাশি আপনাকে বিকল্প পন্থা অবলম্বন করতে হবে। অর্থাৎ আপনাকে কনডম ব্যবহার করতে হবে এবং পাশাপাশি প্রতিদিন একটি করে পিল খেতে হবে। এতে করে আপনার মাসিক নিয়মিত হবে। এই নিয়ম অনুসরণ করে পিলের পাতা শেষ হলে আপনাকে নতুন একটি ফেমিকন পিলের পাতা কিনে আপনাকে আগের নিয়ম অনুসরণ করে খেতে হবে। অর্থাৎ আপনাকে ফেমিকন পিল খাওয়ার সাধারণ নিয়ম মেনে খেতে হবে। অর্থাৎ নতুন পাতার প্রথম ২১ দিন ২১ টি সাদা বড়ি এবং পরবর্তী ৭ দিনে ৭টি বাদামী রঙের বড়ি খেতে হবে। যা আমরা ইতিপূর্বে ফেমিকন পিল খাওয়ার নিয়মের মধ্যে বিস্তারিত আলোচনা করেছি।

৩. ফেমিকন পিল খাওয়ার সময়ে আপনি যদি অন্য কোন ঔষধ সেবন করেন তবে তার পূর্বে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে। কিছু কিছু ঔষধ খেলে ফেমিকন পিলের কার্যকারিতা কমে যায়। যেমন: কোন এন্টিবায়োটিক বা বেদনানাশক ঔষধ।

ফেমিকন এর পার্শ্ব প্রতিক্রিয়া

একেক পিল একেক ধরনের মহিলার সাথে খাপ খায়। তবে কখনো কখনো মহিলাদের ক্ষেত্রে প্রাথমিক পর্যায়ে ফেমিকন পিল খাওয়ার সময় কিছু কিছু প্রতিক্রিয়া দেখা দিতে পারে। যেমন:

  • মাথাব্যথা
  • মাথা ঘোরা
  • বমি বমি ভাব
  • পিল খাওয়াকালীন ফোটা ফোটা রক্ত আকারে মাসিক এর মত বের হওয়া
  • মন খারাপ
  • অ্যালার্জি
  • তন্দ্রা

নিয়মিত দুই মাসের মত পিল সেবন করলে এসব উপসর্গ আর দেখা দিবে না। তবে যাদের দুই মাস পরেও এসব উপসর্গ যাবে না তাদের অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং পরবর্তীতে অন্য পন্থা অবলম্বন করতে হবে।  

ফেমিকন খেলে কি মোটা হয়?

ফেমিকন পিল খেলে মেয়েরা মোটা হবে কিনা সেটা সম্পূর্ণ নির্ভর করে হরমোন ও জীবনযাত্রার উপর। বাজারে একেক ধরনের পিল রয়েছে। পিল খেয়ে মোটা হওয়া গেলে চিকন মেয়েরা বাজার থেকে পিল কিনে খাওয়া শুরু করবে। ফেমিকন খেলে মেয়েদের অনেক উপকার হয়। তবে এটা নিশ্চিত করে বলা যায় না যে, ফেমিকন পিল খেলে মেয়েরা মোটা হবে।

ফেমিকন পিল এর দাম কত?

ফেমিকন পিল এর দাম ৩০ টাকা মাত্র।

ফেমিকন খেলে কি ক্ষতি হয়?

ফেমিকন খেলে আসলে বড় ধরনের কোন ক্ষতি হয় না। এটি খেলে কিছু সাধারণ পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

ফেমিকন পিলের কার্যকারিতা কত ঘন্টা?

ফেমিকন পিলের কার্যকারিতা ২৪ ঘন্টা থাকে। এজন্য ফেমিকন পিল খাওয়ার সঠিক নিয়ম জানতে হবে।

ফেমিকন পিল খাওয়ার কত দিন পর মাসিক হয়?

ফেমিকন পিল খাওয়াকালীন সাধারণত ২২-২৮ তম দিনের মধ্যে মাসিক হয়। 

ফেমিকন পিল খাওয়ার কতদিন পর সহবাস করা যায়?

ফেমিকন পিল খাওয়ার পর যেকোনো সময়ে সহবাস করা যায়। তবে ফেমিকন পিল খাওয়ার সঠিক নিয়ম জানতে হবে। 

Next Post Previous Post