নোরিক্স খেলে কি হয় | নোরিক্স ইমারজেন্সি পিল | কার্যকারিতা

নোরিক্স খেলে কি হয় জেনে নিন সঠিক তথ্য

নোরিক্স ইমারজেন্সি পিল মূলত অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ আটকাতে ব্যবহার করা হয়। অনেক সময় হঠাৎ করে কোন কারণে কনডম ছাড়া মিলন করা হয়, এমতাবস্থায় যাতে স্ত্রী বা সঙ্গিনীর পেটে বাচ্চা না হয় সেজন্য নোরিক্স ইমারজেন্সি পিল ব্যবহার করা হয়। এই পিলটি মূলত ইমারজেন্সি হিসেবে ব্যবহার করা হয়। 

নিয়মিত বা সচরাচর এই পিলটি ব্যবহার করা হয় না। এ কারণে এটি ইমারজেন্সি পিল হিসেবে পরিচিত। তাই নোরিক্স ইমারজেন্সি পিল।

নোরিক্স পিল খেলে কি হয়

নোরিক্স পিল সেবন করলে মূলত অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ থেকে রেহাই পাওয়া যায়। এই পিলটি মূলত ইমারজেন্সি মুহূর্তে ব্যবহার করা হয়ে থাকে। এই পিলটি প্রতিবার ব্যবহার করলে যে কাজ করবে এমন কোন নিশ্চয়তা পাওয়া যায় নি। 

বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ ছাড়া এই পিল ব্যবহার করা মহিলাদের জন্য বিপদজনক। নোরিক্স পিল সেবন করার পূর্বে অবশ্যই জেনে নিবেন নোরিক্স খেলে কি ক্ষতি হয় ও নোরিক্স ১ এর পার্শ্ব প্রতিক্রিয়া। 

নোরিক্স পিল এর কার্যকারিতা 

নোরিক্স মূলত ইমারজেন্সি মুহূর্তে ব্যবহার করা হয় অনাকাঙ্ক্ষিত প্রেগনেন্সি রোধ করতে। নোরিক্স এর কার্যকারিতা সর্বোচ্চ ৭২ ঘন্টা পর্যন্ত বিদ্যমান থাকে। অর্থাৎ এটি সেবন করার ৭২ ঘণ্টার মধ্যে যতবার ইচ্ছা ততবার মিলন করলে সন্তান হবে না। অথবা একাধিকবার মিলন করার ৭২ ঘণ্টার মধ্যে একটি সেবন করলে সন্তান হবে না। 

সহজ কথায় বলতে গেলে, হয় আপনাকে এই ওষুধ মিলন করার ৭২ ঘন্টার মধ্যে সেবন করতে হবে অথবা এটি সেবন করে ৭২ ঘন্টা মধ্যে মিলন করতে হবে। অর্থাৎ নোরিক্স এই পিলটি আপনি চাইলে মিলন করার পূর্বে অথবা পরে সেবন করতে পারবেন। আগে মিলন করলে অবশ্যই ৭২ ঘণ্টার মধ্যে নোটিস ইমারজেন্সি পিল আপনাকে খেতে হবে অথবা এটি খাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে আপনাকে মিলন করতে হবে।

আশা করি যারা গুগল সার্চ করে আজকের এই আর্টিকেল নোরিক্স খেলে কি হয় পড়তে এসেছেন তারা অনেক বেশি উপকৃত হয়েছেন। নোরিক্স আসলে ইমারজেন্সি পিল। এটি একাধিকবার ব্যবহার না করা ভালো। কারণ এটি খেলে মহিলাদের অনেক ধরনের বিপদ হতে পারে। এছাড়া এটি খেলে একাধিকবার কাজ করবে এমন কোন নিশ্চয়তা পাওয়া যায়নি। সুতরাং ইমারজেন্সি কারণ ছাড়া নোরিক্স ইমারজেন্সি পিল সেবন পরিহার করুন।
Next Post Previous Post