নোরিক্স ১ পিল খাওয়ার নিয়ম ও দাম [সঠিক তথ্য]

নোরিক্স পিল খাওয়ার নিয়ম জানুন বিস্তারিত
নোরিক্স ১ পিলের কাজ হলো অনাকাঙ্ক্ষিত প্রেগনেন্সি রোধ করা। অর্থাৎ কনডম ছাড়া মিলন করার পরে যাতে মেয়ের গর্ভে বাচ্চা না আসে সেজন্য এই পিলটি ব্যবহার করা হয়ে থাকে। এক কথায়, ইমার্জেন্সি পিল হিসেবে এই পিল ব্যবহার করা হয়। এই পিল সেবনের ৭২ ঘণ্টার মধ্যে ইচ্ছামত একাধিকবার সহবাস করলেও বাচ্চা হবে না। অথবা সহবাস করার পর ৭২ ঘণ্টার মধ্যে এই পিল সেবন করলে অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ আটকানো সম্ভব।

আশা করি বুঝতে পেরেছেন, নোরিক্স ১ পিলের কাজ কি। আপনি যদি নোরিক্স ইমার্জেন্সি পিল সেবন করার সিদ্ধান্ত নিয়ে থাকেন তবে অবশ্যই আপনাকে নোরিক্স পিল সেবন করার সঠিক নিয়ম জানতে হবে। 

নোরিক্স ১ পিল খাওয়ার নিয়ম

  • নোরিক্স ইমারজেন্সি এই পিলটি অরক্ষিত মিলনের ৭২ ঘণ্টার মধ্যে সেবন করতে হবে। এটি মিলনের পরে অথবা পূর্বে সেবন করা যায়। আপনি যদি মিলন করার পর সেবন করতে চান তবে যত তাড়াতাড়ি সম্ভব ৭২ ঘণ্টার মধ্যেই সেবন করে নিবেন। আর আপনি চাইলে মিলন করিবার পূর্বে নোরিক্স ইমারজেন্সি পিলটি সেবন করিতে পারেন।
  • আপনি যদি ঝুঁকি নিতে না চান, তবে অবশ্যই চেষ্টা করবেন ১২ ঘণ্টার মধ্যে এই পিলটি সেবন করার।
  • নোরিক্স ইমার্জেন্সি একটি পিল সেবন করার পর পিরিয়ড না হওয়া পর্যন্ত আর কোন পিল সেবন করতে পারবেন না। কারণ এই ইমারজেন্সি পিল সেবন করার পর পিরিয়ড অনিয়মিত হওয়ার সম্ভাবনা প্রায় শতভাগ। 
  • সব সময় চেষ্টা করবেন ইমারজেন্সি অবস্থায় এই পিলটি সেবন করার। চিকিৎসকের পরামর্শ ছাড়া এই পিল কখনো সেবন করিবেন না। এই পিল সেবনে মহিলাদের ঝুঁকি থাকে।
  • নিয়মিত গর্ভধারণ রোধে এই পিলের তেমন কার্যকারিতা নেই। এছাড়া একাধিক পিল সেবন করলে এই পিলের কার্যকারিতা কোন নিশ্চয়তা পাওয়া যায়নি। 

নোরিক্স পিল এর দাম কত?

প্রতিটি নোরিক্স ১ ইমারজেন্সি পিলের দাম ৬০ টাকা। প্রতিট প্যাকেট নোরিক্স ১ ইমারজেন্সি পিলের দাম ১৮০ টাকা। একটি প্যাকেটে মোট ৩টি পিল থাকে।

নোরিক্স ১ পিল খাওয়ার কতদিন পর মাসিক হয়?

নোরিক্স পিল মূলত অরক্ষিত ও অনিরাপদ মিলনের পর বাচ্চা যেন না হয়, সেজন্য ব্যবহার করা হয়ে থাকে। এটা মাসিক হওয়ার জন্য ব্যবহার করা হয় না। তবে সব ধরনের ইমারজেন্সি পিলে পার্শ্বপ্রতিক্রিয়া বিদ্যমান রয়েছে। নোরিক্স পিল খাওয়ার পর অনিয়মিত মাসিক হওয়ার সম্ভাবনা বেশি। নির্ধারিত সময়ের আগে বা পরে মাসিক হওয়ার সম্ভাবনা রয়েছে। এখানে দুশ্চিন্তা করার কিছু নেই। হয় মাসিক নির্ধারিত সময়ে হবে অথবা ৫/৭ দিন সর্বোচ্চ ১০ দিন আগে পরে হতে পারে। এর মধ্যে না হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।
Next Post Previous Post