ইউরোপের কোন দেশে সহজে নাগরিকত্ব পাওয়া যায় [সর্বশেষ সঠিক তথ্য]

ইউরোপের কোন কোন দেশে সহজে নাগরিকত্ব পাওয়া যায় জেনে নিন সবকিছু একদম বিস্তারিত
ইউরোপ মহাদেশের দেশগুলো অনেক সুন্দর। বেশিরভাগ মানুষ বিদেশে যাওয়ার কথা বললে ইউরোপে যেতে চায়। ইউরোপের দেশগুলো সুসজ্জিত হয় খুব সহজে পর্যটক আকৃষ্ট করে থাকে। 

তেমনি এই দেশের নীতিগুলো নাগরিকত্ব পেতে বিদেশি পর্যটকদের আকৃষ্ট করে থাকে। ইউরোপের দেশগুলোতে মানুষ পূর্ণ অধিকার লাভ করে, কাজের পূর্ণ স্বাধীনতা, জীবন যাপন ও শিক্ষা লাভের জন্য অনেক সুবিধা পেয়ে থাকে। যা একজন বিদেশীকে ইউরোপীয় পাসপোর্ট পেতে আকৃষ্ট করে থাকে।

ইউরোপের কোন দেশে সহজে নাগরিকত্ব পাওয়া যায়?

সুইডেন
বিভিন্ন দেশের প্রবাসীকে সবচেয়ে বেশি নাগরিকত্ব দিয়ে থাকে এই দেশটি। ইউরোপের এই দেশটি সবচেয়ে বেশি বিদেশিকে নাগরিকত্ব দিয়ে থাকে। তবে সবচেয়ে বেশি বাংলাদেশের মানুষদের নাগরিকত্ব দিয়ে থাকে যে সব দেশ আলোচনা করেছি।

যুক্তরাজ্য
ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যে খুব সহজে নাগরিকত্ব পাওয়া যায়। সিলেট অঞ্চল থেকে যুক্তরাষ্ট্রে বেশি মানুষ নাগরিকত্ব লাভ করেছে। এই দেশের আইন হলো যে সব মানুষ উক্ত দেশে পাঁচ বছরের অধিক সময় ধরে বসবাস করছে তাদেরকে নাগরিকত্ব দেওয়া। 

তাই আপনি যদি যুক্তরাজ্যে কোনভাবে যেতে পারেন তাহলে খুব সহজে নাগরিকত্ব পেয়ে যাবেন। একটি জরিপে পাওয়া গেছে যুক্তরাজ্যে সবচেয়ে বেশি নাগরিকত্ব পায় বাংলাদেশেসহ কোন দেশের মানুষ।

ইতালি
ইউরোপীয় ইউনিয়নভুক্ত আরেকটি দেশ হলো ইতালি যেখানে খুব সহজে যে কোন দেশের মানুষ নাগরিকত্ব লাভ করতে পারে। ইতালিতে প্রবাসীদের আকৃষ্ট করার মতো অনেক জিনিস রয়েছে। যেগুলো উক্ত দেশে বসবাস করতে আগ্রহী করে তোলে। ইউরোপের এই দেশটিতে আপনি খুব সহজে নাগরিকত্ব লাভ করতে পারবেন।

পর্তুগাল
ইউরোপের যেসব দেশে খুব সহজে নাগরিকত্ব লাভ করা যায় তাদের তালিকাযর আরেকটি শীর্ষ দেশ হলো পর্তুগাল। পাঁচ বছরের রেসিডেন্ট পারমিটদের খুব সহজে জাতীয়তার অনুমতি দিয়ে থাকে এই দেশটি। আপনি যদি প্রতিবছরে দুই সপ্তাহের মত থাকেন তাহলে এভাবে পাঁচ বছর থাকলে খুব সহজে নাগরিকত্ব পেয়ে যাবেন।

এছাড়া নেদারল্যান্ড, আইসল্যান্ড, লিচেনস্টাইন, নরওয়ে ইত্যাদি ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশে খুব সহজে নাগরিকত্ব পেয়ে যাবেন।
Next Post Previous Post