নাপা এক্সট্রা এর কাজ কি | খাওয়ার নিয়ম | পার্শ্ব প্রতিক্রিয়া | দাম

নাপা এক্সট্রা সবচেয়ে জনপ্রিয় একটি ওষুধ। এটার নাম শুনে নাই এমন কোন মানুষ খুঁজে পাওয়া যাবে না। এটি স্বনামধন্য বেক্সিমকো ফার্মাসিটিক্যালস লিমিটেড কোম্পানির একটি ওষুধ। এটিতে দুটি সক্রিয় উপাদান, প্যারাসিটামল এবং আইবুপ্রোফেনের সংমিশ্রণ রয়েছে।
যা জ্বর এবং ব্যথার চিকিৎসায় সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

নাপা এক্সট্রা এর কাজ কি

প্যারাসিটামল হলো একটি ওভার-দ্য-কাউন্টার ব্যথা উপশমকারী এবং জ্বর হ্রাসকারী যা সাধারণত মাথাব্যথা, পেশী ব্যথা, মাসিকের ক্র্যাম্প এবং অন্যান্য ধরণের ব্যথার চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। এটি শরীরে কিছু রাসায়নিকের উৎপাদনকে ব্লক করে কাজ করে যা ব্যথা এবং জ্বর সৃষ্টি করে।

অন্যদিকে, আইবুপ্রোফেন হলো একটি নন-স্টেরয়েডাল অ্যান্টি-ইনফ্লেমেটরি ড্রাগ (NSAID) যা প্রদাহ এবং ব্যথা কমাতে ব্যবহৃত হয়। এটি প্রোস্টাগ্ল্যান্ডিন উৎপাদনে বাধা দিয়ে কাজ করে, যা শরীরের রাসায়নিক পদার্থ যা প্রদাহ এবং ব্যথা সৃষ্টি করে।

নাপা এক্সট্রা এর কাজ সম্পর্কে বিস্তারিত
প্যারাসিটামল এবং আইবুপ্রোফেন একসাথে কাজ করে জ্বর এবং ব্যথা থেকে মুক্তি দিতে। নাপা এক্সট্রা সাধারণত মাথাব্যথা, দাঁতের ব্যথা, মাসিকের ক্র্যাম্প এবং সাধারণ সর্দি বা ফ্লুর সাথে সম্পর্কিত ব্যথা সহ হালকা থেকে মাঝারি ব্যথার উপশমের জন্য ব্যবহৃত হয়। এটি এই অবস্থার সাথে যুক্ত জ্বর কমাতেও ব্যবহার করা যেতে পারে।

এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে নাপা এক্সট্রা জ্বরের জন্য ৩ দিনের বেশি বা ব্যথার জন্য ১০ দিনের বেশি ব্যবহার করা উচিত নয় এবং প্যারাসিটামল বা আইবুপ্রোফেন ধারণকারী অন্যান্য ওষুধের সাথে নেওয়া উচিত নয়। এছাড়াও, যদি আপনার কোনো প্রাক-বিদ্যমান স্বাস্থ্যগত অবস্থা যেমন হাঁপানি, পেটের আলসার বা অন্য কোনো রক্তপাতজনিত ব্যাধি থাকে, তাহলে নাপা এক্সট্রা গ্রহণ করার আগে আপনার ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

ওষুধের লেবেলটি সর্বদা পড়া এবং অনুসরণ করা এবং এর ব্যবহার সম্পর্কে আপনার কোন প্রশ্ন বা উদ্বেগ থাকলে একজন স্বাস্থ্যসেবা পেশাদারের সাথে পরামর্শ করা গুরুত্বপূর্ণ।

নাপা এক্সট্রা খাওয়ার নিয়ম

১ থেকে ২ টি নাপা এক্সট্রা ট্যাবলেট ৪ থেকে ৬ ঘন্টা অন্তর অন্তর সেবন করতে হবে। ১২ বছরের কম বয়সী শিশুদের ক্ষেত্রে এই ট্যাবলেট সেবন অনুমোদিত নয়। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অবশ্যই যে কোন ঔষধ সেবন করবেন। গর্ভাবস্থায় ও স্তনদানকালে এটি ব্যবহার করার পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। তবে এই সময় প্যারাসিটামল সেবন করা উচিত। অবশ্যই এই ট্যাবলেট খাওয়ার পর ভরা পেটে সেবন করতে হবে।

নাপা এক্সট্রা ট্যাবলেট এর পার্শ্বপ্রতিক্রিয়া

ওভার-দ্য-কাউন্টার জ্বর ও ব্যথা উপশমকারী ওষুধ এটি। এটি সেবন করলে তেমন কোনো ধরনের ঔপার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায় না। 

নাপা এক্সট্রা দাম কত?

প্রতিটি নাপা এক্সট্রা ট্যাবলেট এর দাম হলো ২.৫০ টাকা এবং প্রতি পাতা ট্যাবলেট এর মূল্য ৩০ টাকা মাত্র। এটি যে কোন নিকটস্থ ফার্মেসি থেকে ক্রয় করতে পারবেন।

Next Post Previous Post