রেনামাইসিন ট্যাবলেট এর কাজ [উপকারিতা, নিয়ম ও দামসহ]

রেনামাইসিন ট্যাবলেট এর কাজ
সম্মানিত পাঠকবৃন্দ, আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ্। আপনাদের সবাইকে শুভেচ্ছা ও স্বাগতম Bongotutor.com ভিজিট করার জন্য। আজকের এই আর্টিকেল পড়ে আপনি জানতে পারবেন রেনামাইসিন ট্যাবলেট এর কাজ সম্পর্কে। 

রেনামাইসিন ট্যাবলেট এর উপকারিতা

রেনামাইসিন ট্যাবলেট মানুষের চিকিৎসার জন্য ব্যবহৃত হয় না। এটি আসলে পশুপাখির চিকিৎসার জন্য ব্যবহৃত একটি ট্যাবলেট। হাঁস, মুরগি ও কবুতরের বিভিন্ন রোগের চিকিৎসার জন্য রেনামাইসিন ট্যাবলেটটি নির্দেশিত। রেনামাইসিন ট্যাবলেট এর কাজ সম্পর্কে বিস্তারিত জানতে পারলে আসলে এই ট্যাবলেটের উপকারিতা বুঝতে পারবেন। তো চলুন জেনে নেই।

রেনামাইসিন ট্যাবলেট এর কাজ

  • নিউমোনিয়া রোগের জন্য কাজ করে
  • ব্রঙ্কাইটিস রোগের জন্য কাজ করে
  • চুনা পায়খানার জন্য কাজ করে
  • হাঁস, মুরগি ও কবুতরের পাতলা পায়খানার জন্য কাজ করে
  • মুরগির বাচ্চার নাভি শুকানো রোগের জন্য ব্যবহৃত হয়
  • সর্দি হলে
  • কাশি হলে
  • রক্ত আমাশয় হলে
  • ভাইরাসজনিত কোন রোগে আক্রান্ত হলে

তবে উল্লেখ্য যে রেনামাইসিন ট্যাবলেটটি সবচেয়ে ভালো কাজ করে হাঁস, মুরগি ও কবুতরের চুনা পায়খানা ও রক্ত আমাশয় হলে। এছাড়া কোনো কারণ ছাড়াই যদি হাঁস, মুরগি ও কবুতর শুধু শুধু ঝিমায় তাহলে এই ট্যাবলেট খাওয়াতে পারেন অনেক ভালো কাজ করবে। এই ট্যাবলেট আপনি প্রতিমাসে এক বা দুইবার এমনিতেই খাওয়াতে পারেন। তাহলে পশুপাখি আর অন্য কোন রোগে আক্রান্ত হবে না।

রেনামাইসিন খাওয়ানোর নিয়ম

রেনামাইসিন ট্যাবলেট আপনি আধা কেজি চাউল বা মুরগির খাদ্য উপকরণের সাথে আপনি একটি ট্যাবলেট মিশিয়ে খাওয়াতে পারেন। আপনি ডোজ তৈরি করে দুই-তিন দিন খাওয়াতে পারেন। 

আর পানির সাথে খাওয়াতে চাইলে আপনাকে রেনামাইসিন পাউডার ব্যবহার করতে হয়। প্রতি লিটার পানিতে এক গ্রাম রেনামাইসিন পাউডার মিশিয়ে খাওয়াতে হবে কয়েকদিন। বিস্তারিত সঠিক তথ্য পেতে পশু চিকিৎসকের পরামর্শ নিন।

হাঁস, মুরগি ও কবুতরের এই ঔষধ রেনামাইসিন বাজারে ট্যাবলেট ও পাউডার আকারে পাওয়া যায়।

রেনামাইসিন ট্যাবলেট এর দাম কত?

প্রতি পিস রেনামাইসিন ট্যাবলেট এর দাম ৪ টাকা মাত্র।

আমাদের কথা 

তো এই ছিল, রেনামাইসিন ট্যাবলেট এর কাজ নিয়ে লেখা আর্টিকেলটি। আশা করি, যারা গুগলে সার্চ করে রেনামাইসিন ট্যাবলেট এর উপকারিতা কি জানতে এই আর্টিকেলটি পড়তে এসেছেন তারা অনেক উপকৃত হয়েছেন। কারণ বঙ্গটিউটর.কম রেনামাইসিন ট্যাবলেট নিয়ে লেখা এই আর্টিকেলটি অনেক অনলাইন রিসার্চ ও বাস্তব জীবনের অভিজ্ঞতার আলোকে নির্ভুল ও সঠিকভাবে লিখেছে। আর আমরা সব সময় চেষ্টা করি আমাদের সম্মানিত পাঠকদের নিকট নির্ভুল ও সঠিক তথ্য উপস্থাপন করতে। ধন্যবাদ রেনামাইসিন ট্যাবলেট এর কাজ ও উপকারিতা নিয়ে লেখা এই আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url